রাঙ্গামাটির দুর্গম ২১টি কেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার হবে

অনুন্নত যোগাযোগ ব্যবস্থা ও দুর্গমতার কারণে জেলার ২১টি কেন্দ্রে হেলিকপ্টার ব্যবহারের মাধ্যমে নির্বাচনী সরঞ্জামসহ সংশ্লিষ্টদের পাঠানো হবে। আসন্ন সংসদ নির্বাচনে এবার জেলায় মোট ২০৩টি ভোট কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে জেলার বাঘাইছড়ি, বরকল, জুড়াছড়ি ও বিলাইছড়ি উপজেলার প্রত্যন্ত দূর্গম এলাকার ২১টি কেন্দ্রে ভোট গ্রহণের সকল সামগ্রী সেনাবাহিনীর তত্ত¡াবধানে হেলিকপ্টারের সাহায্যে পাঠানোর প্রস্তুতিও নিয়ে রেখেছে জেলা নির্বাচন অফিস।
রাঙ্গামাটি জেলার নির্বাচন কর্মকর্তা আব্দুল লতিফ শেখ জানান, জেলার ২০৩টি কেন্দ্রের মধ্যে ২১টি কেন্দ্র প্রত্যন্ত দুর্গম এলাকায় হওয়ায় হেলিকপ্টারের ছাড়া আর কোন বিকল্প নেই। এসব কেন্দ্রে হেলিকপ্টারের মাধ্যমে নির্বাচনী সরঞ্জামসহ সংশ্লিষ্টদের পাঠানো হবে। আসন্ন নির্বাচনে এবার রাঙ্গামাটিতে ভোটারের সংখ্যা ৪ লাখ ১৮ হাজার ২১৫জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ২ লাখ ২০ হাজার ৩৫৩ জন। নারী ভোটার হলেন ১ লাখ ৯৭ হাজার ৮১৫ জন।
এদিকে এসব কেন্দ্রে বিগত সময়ের নির্বাচনে কাজ করা কয়েকজন কর্মকর্তার সাথে আলাপ করে জানা গেছে, এমন কয়েকটি কেন্দ্র আছে হেলিকপ্টারে করে গিয়েও যেখানে ল্যান্ড করে সেখান থেকে পাহাড়ী উচু নিচু পথ পায়ে হেটে এসব কেন্দ্রে পৌছাতে আরো দুই থেকে তিন ঘন্টা সময় লাগে। নির্বাচনী অভিজ্ঞতা থেকে তারা জানান, কোন কোন কেন্দ্রে বিদ্যুৎ সুবিধা তো দুরের কথা, তথ্য প্রযুক্তির ছোঁয়াও পৌছেনি এখনও পর্যন্ত।
এবার রাঙ্গামাটির যেসব কেন্দ্রে হেলিকপ্টার ব্যবহার হবে, সেগুলো হল জেলার বাঘাইছড়ি উপজেলার দোসর নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, নিউ লংকর সরকারি প্রাথমিক বিদ্যালয়,ভাইবোনছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, তুইচুই সরকারি প্রাথমিক বিদ্যালয়, বেটলিং সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিয়ালদাই লুই সরকারি প্রাথমিক বিদ্যালয়,বরকল উপজেলার সিএমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, শুকনাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, জুড়াছড়ি উপজেলার শৈয়ালপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিলছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ফকিরাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, বস্তিপাড়া ফরেষ্ট ভিলেজার সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভয়াতলীছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বরকলক সরকারি প্রাথমিক বিদ্যালয়, বগাখালী নিম্ন মাধ্যমিক বেসরকারি বিদ্যালয়, বিলাইছড়ি উপজেলাধীন ফারুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, তারাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়, রাইমংছড়া পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বড়থলি সরকারি প্রাথমিক বিদ্যালয়, প্রাংজাং সরকারি প্রাথমিক বিদ্যালয়, বলিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়।
এদিকে আসন্ন নির্বাচন সুষ্ঠ ও সুন্দর পরিবেশে অনুষ্ঠানে প্রয়োজনীয় সকল ব্যবস্থা নিয়ে রাখা হয়েছে বলে জানিয়েছেন জেলা রিটার্নিং কর্মকর্তা ও রাঙ্গামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।