রাঙ্গামা‌টিতে আন্তর্জাতিক আদিবাসী দিবস পা‌লিত

আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে শহরে শোভাযাত্রা এবং পৌরসভা প্রাঙ্গণে আদিবাসী সমাবেশ হয়। এতে ক্ষুদ্র নৃগোষ্ঠীর পাহাড়ি নারী-পুরুষরা ঐতিহ্যগত পোশাক,ব্যানার ও প্লাকার্ড হাতে নিয়ে র‌্যালিতে অংশ নেন। র‌্যালিটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়।

এর আগে সকালে আদিবাসী ফোরাম পার্বত্য চট্টগ্রাম অঞ্চল শাখার উদ্যোগে রাঙ্গামাটি পৌরসভা প্রাঙ্গণে বেলুন উড়িয়ে উদ্বোধন করেন রাঙ্গামাটির সা‌বেক সংসদ সদস্য ঊষাতন তালুকদার।

আদিবাসী ফোরামের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় পার্বত্য চট্টগ্রাম নাগ‌রিক ক‌মি‌টির সভাপ‌তি গৌতম দেওয়ান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চাকমা রানী ইয়েন ইয়েন,রাঙামা‌টি জেলা আইনজী‌বি স‌মি‌তির সভাপ‌তি এড.দীননাথ তংচঙ্গা,সিএইসটি হেডম্যান নেটওয়ার্কের সাধারণ সম্পাদক শা‌ন্তি বিজয় চাকমা, বাংলা‌দেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য প‌রিষদ রাঙামা‌টি শাখার সভাপ‌তি শিব মিশ্র প্রসাদ প্রমুখ।

সমাবেশে বক্তারা আদিবাসীদের সংবিধানিক স্বীকৃতির দাবি জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রাম বাংলাদেশের একটি অবিচ্ছেদ্য অংশ। কিন্তু এ অঞ্চলের আদিবাসী মানুষ স্বাধীনভাবে চলাচল ও কথা বলাসহ সব ক্ষেত্রে বিধিনিষেধের কারণে শ্বাসরুদ্ধকর অবস্থায় বসবাস করে। বক্তারা অবিলম্বে আদিবাসী সাংবিধানিক স্বীকৃতি ও পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণ বাস্তবায়নসহ আদিবাসীদের মৌলিক অধিকারগুলো মেনে নিতে সরকারে প্রতি আহ্বান জানান।

আরও পড়ুন
Loading...