রাঙ্গামা‌টিতে কৃ‌ষি খা‌ত ও তথ্য প্রযুক্তি বিষয়ে দক্ষতা বৃ‌দ্ধির কর্মশালা

কৃ‌ষি খা‌ত ও তথ্য প্রযুক্তি বিষয়ে দক্ষতা বৃ‌দ্ধির জন্য রাঙ্গামা‌টিতে ৪ দিনব্যাপী কর্মশালা শুরু হয়েছে। আজ সোমবার (২ সেপ্টেম্বর) সকালে জেলা মৎস্য প্রশিক্ষণ কেন্দ্রে জেলা কৃষি বিভাগের আহ্বায়ক ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের আয়োজনে ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের স্ট্রেনদেনিং ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইন সিএইচটি (এসআইডি-সিএইচটি)-ইউএনডিপি’র বাস্তবায়নে এবং ড্যানিডা’র অর্থায়নে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্প (৩য় পর্যায়) এর আওতায় রাঙ্গামাটির ১০ উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা এ কর্মশালায় অংশ নিচ্ছে।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য সাধন মনি চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন,কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক পবন কুমার চাকমা, জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. বরুন কুমার দত্ত, জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ ইয়অছিন, এসআইডি-সিএইচটি-ইউএনডিপি টেকনিক্যাল কোঅডিনেটর ফিরোজ ফয়সাল। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের জেলা কর্মকর্তা সুকিরন চাকমা।

অনুষ্ঠানে বক্তারা বলেন,জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল এদেশকে ক্ষুধা ও দারিদ্রমুক্ত করা। একমাত্র কৃষি খাতের উন্নয়নের মাধেমেই তার এই স্বপ্ন বাস্তবায়ন করা সম্ভব। তাই কৃষিখাতের উন্নয়নে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তার এই প্রচেষ্টায় বর্তমানে দেশের খাদ্যসম্পদ পরিপূর্ণ।

বক্তারা আরো বলেন,মেধা, প্রশিক্ষণ ও প্রযুক্তি ছাড়া কৃষিখাতকে এগিয়ে নেওয়া সম্ভব নয়, তাই প্রশিক্ষণে অর্জিত জ্ঞান মাঠ পর্যায়ে বাস্তবে প্রয়োগ এবং নতুন প্রযুক্তিগুলো কৃষকদের কাছে নিয়ে যেতে হবে যথাযথভাবে। তবেই কৃষিক্ষেত্রে আরো উন্নয়ন ও অগ্রগতি বাড়বে।

আলোচনা শেষে প্রশিক্ষণ কোর্সে জেলার ১০টি উপজেলার অংশগ্রহণকারী কৃষি কর্মকর্তাদের মাঝে প্রশিক্ষণ সরঞ্জমাদি বিতরণ করেন অতিথিবৃন্দরা।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।