রাজগুরু বৌদ্ধ বিহারে ২লাখ টাকার অনুদানের চেক বিতরণ

কঠিন চীবর দান উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় থেকে বান্দরবানের রাজগুরু বৌদ্ধ বিহারে ২ লাখ টাকার অনুদানের চেক বিতরণ করা হয়েছে। এছাড়াও মন্ত্রণালয় থেকে ১০ মে.টন চাল বরাদ্দ দেয়া হয়েছে।

মঙ্গলবার (১ নভেম্বর) দুপুরে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এর পক্ষে এ অনুদানের চেক ও চালের বরাদ্দ পত্র তুলে দেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা ।

অনুদানের চেক ও চাল বরাদ্দ পত্র গ্রহণ করেন রাজগুরু বৌদ্ধ বিহারের সভাপতি রাজকুমার মংঙোয়েপ্রু এবং অর্থসচিব রাজকুমার শৈ নু প্রু (রুমু)।

এ সময় উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য মোজাম্মেল হক বাহাদুর ।

রাজগুরু বৌদ্ধ বিহারের সভাপতি রাজকুমার মংঙোয়েপ্রু বলেন, অনুদানের চেক ও চাল বরাদ্দের পত্র হাতে পেয়েছি। এছাড়াও কঠিন চীবর দান উপলক্ষে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ থেকে ৩০ হাজার টাকা দেয়া হয়েছে।

আগামী ৭ তারিখ রাজগুরু বৌদ্ধ বিহারে অনুষ্ঠিত হবে কঠিন চীবর দান অনুষ্ঠান।

আজ থেকে আড়াই হাজার বছর আগে মহামতি গৌতম বুদ্ধের জীবদ্দশায় তার প্রধান সেবিকা মহা পুণ্যবতী বিশাখা ২৪ ঘণ্টার মধ্যে তুলা থেকে সুতা তৈরি ও রং করাসহ বয়ন করে সেলাই শেষে চীবর (বিশেষ পরিধেয় বস্ত্র) দানকার্য সম্পন্ন করেন। ২৪ ঘণ্টার মধ্যে মহাযজ্ঞ সম্পাদন করার কারণে এ ধর্মীয় উৎসবকে কঠিন চীবরদান বলে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।