রাজস্থলীতে বন্যহাতির তান্ডব

রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলার ৩নং বাঙ্গালহালিয়া ইউনিয়নের ধলিয়া মুসলিম পাড়া ও মারমা পাড়ায় বন্যহাতি তান্ডব চালিয়ে তছনছ করে দিয়েছে বিপুল পরিমাণ জমির ধান ও ফলজ বাগান।
স্থানীয় সূত্রে জানা যায়, গত কয়েকদিন ধরে বাঙ্গালহালিয়া ইউনিয়নের ধলিয়া মুসলিম পাড়া ও মারমা পাড়া এলাকায় ৩০-৪০টি বন্যহাতির দল প্রতিরাতে এ তান্ডব চালিয়ে যাচ্ছে বলে খবর পাওয়া গেছে। হাতির তান্ডবে ক্ষতিগ্রস্থ পরিবারগুলো মানবেতর জীবন যাপন করছে। ক্ষতিগ্রস্থ পরিবারদের সাথে আলাপকালে জানা যায়, গহীন অরণ্য থেকে বন্যহাতির দলগুলো প্রতিরাতে লোকালয়ে উঠে আসে। পরে রাতভর হাতিগুলো তান্ডব চালিয়ে কৃষকের উৎপাদিত ৩০-৩৫ কানির জমির ধান, কলা,গাছ, কাঠালগাছসহ বিভিন্ন প্রজাতির ফসলাদি নষ্ট করে দিয়েছে। বিশেষ করে রাতের বেলায় হাতির দল জমিতে নামলে বিকট শব্দে ডাক শুরু করে, তখন পুরো এলাকা আতঙ্ক ছড়িয়ে পরে।
এ বিষয়ে ৩নং বাঙ্গালহালিয়া ইউপি চেয়ারম্যান ঞোমং মারমা জানান, গত কয়েকদিন থেকে বন্যহাতিগুলো এলাকায় অবস্থান করায় লোকজন এখন চরম আতঙ্কে রয়েছে। আবার যে কোন মুহুর্তে তান্ডব চালিয়ে জানমালের ক্ষতি করতে পারে। এখনো ক্ষতিগ্রস্থরা সরকারী ও বে-সরকারী কোন সহযোগিতা পায়নি। তিনি বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানাবেন বলে জানান।
বাঙ্গালহালিয়া বনবিভাগের ষ্টেশন কর্মকর্তা কনক বড়ুয়া জানান, বাঙ্গালহালিয়া ইউনিয়নে বন্যহাতি আক্রমনের ঘটনা শুনেছি। এঘটনায় ক্ষতিগ্রস্থরা আবেদন করলে তদন্তপূর্বক বিধি মোতাবেক সহযোগিতা প্রদান করা হবে।
উল্লেখ্য যে, পাহাড়ে হাতির আবাসস্থল ও বনজ সম্পদ উজার হওয়াতে খাদ্যের অভাব হওয়ায় খাবার সংগ্রহে লোকালয়ে চলে আসে হাতির দল। ফলে বন্য হাতির তান্ডবে প্রতিদিন গ্রামবাসী ভয়ে আতঙ্কে রয়েছে।

আরও পড়ুন
Loading...