রাজস্থলীতে ৩ হাজার ৭শ ৯৩ পরিবার পাচ্ছে ভিজিএফের চাল

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলার ৩টি ইউনিয়নে ভিজিএফের চাল পাচ্ছে ৩ হাজার ৭৯৩টি অসহায়-দুস্থ পরিবার।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আবু হেলাল জানান, পবিত্র ঈদুল ফিতর উদযাপন উপলক্ষে বরাদ্দকৃত ৩৭৯৩টি কার্ড ইউনিয়ন ভিত্তিক জনসংখ্যা হারে বিভাজন করে তালিকা দাখিলের জন্য ইউপি চেয়ারম্যানদেরকে পত্র প্রদান করা হয়েছে। এরই প্রেক্ষিতে ৩টি ইউনিয়ন পরিষদ হতে তালিকা হাতে পাওয়ার পর সভায় অনুমোদনের প্রস্তাব করা হবে। এর মধ্যে ঘিলাছড়ি ইউনিয়নে ১হাজার ১শটি, গাইন্দ্যা ইউনিয়নে ১২০০ টি ও বাঙালহালিয়া ইউনিয়নে ১৪৯৩ পরিবার পাচ্ছে ভিজিএফের বিশেষ এই খাদ্যশস্য।

তিনি আরও জানান, ভিজিএফ বরাদ্দের ক্ষেত্রে দুস্থ, অতি দরিদ্র ব্যক্তি বা পরিবারকে এ সহায়তা প্রদান করতে হবে। ভিজিএফ কার্ড-প্রতি মিলবে ১০ কেজি চাল। সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ দুস্থ ও অতি দরিদ্র পরিবারকে অগ্রাধিকার দিতে বলা হয়েছে। শীঘ্রই শুরু হবে ভিজিএফের চাল বিতরণ।

এ ব্যাপারে রাজস্থলী উপজেলা নির্বাহী অফিসার শান্তনু কুমার দাশ জানান, উপকারভোগীদের তালিকা এমনভাবে প্রণয়ন করতে হবে যাতে কোনো অবস্থাতেই একই পরিবারের একাধিক ব্যক্তি ভিজিএফ কার্ড বরাদ্দ না পায়।

এছাড়া উপকারভোগী নির্বাচনের ক্ষেত্রে শতকরা কমপক্ষে ৭০ জন নারীকে অন্তর্ভুক্তি নিশ্চিত করতে হবে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে তদারকিসহ সঠিক পরিমানে খাদ্যশস্য বিতরণে নিশ্চয়তা বিধান করতে নির্দেশনা দেয়া হয়েছে।

এ চাল নিয়ে কেউ নয়-ছয় করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন,দরিদ্র মানুষের যাতে ঈদের আনন্দ ম্লান না হয় সে জন্য সরকারের এই মহৎ প্রয়াস।

আরও পড়ুন