রামগড়ে বিসিজি টিকা দেওয়ার কয়েক ঘণ্টা পর শিশুর মৃত্যু !

খাগড়াছড়ির রামগড়ে ইপিআই’র বিসিজি টিকা দেয়ার কয়েক ঘন্টা পর এক মাস বয়সী একটি শিশু মারা গেছে।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার ১নং ইউনিয়নের বলিপাড়া এলাকার বাসিন্দা আজিজুল হক কালার এক মাস বয়সী শিশুকে শনিবার (৩ এপ্রিল) সকালে স্থানীয় স্কুল মাঠে ইপিআই টিকাদান কেন্দ্রে টিকা দেয়া হয়। বাড়িতে ফেরার পর শিশুটির শরীরে প্রচন্ড জ্বর আসে। এক পর্যায়ে ঐদিন রাত ২টার দিকে শিশুটি মারা যায়। স্বজনরা জানান, টিকা দেয়ার আগে থেকে শিশুটির হাল্কা জ্বর ছিল।

ইপিআই কেন্দ্রে নিয়োজিত স্বাস্থ্য সহকারি শিশুর শরীর পরীক্ষা না করেই একটি টিকা দেন। বাড়ি আসার পর তার জ্বরের তীব্রতা বাড়তে থাকে। এ অবস্থায় রাত ২টার দিকে সে মারা যায়।

স্বজনরা অভিযোগ করেন, স্বাস্থ্যকর্মী শিশুরটির ভালমন্দ কোন কিছু জিজ্ঞেস না করেই টিকা দিয়ে দেন।

স্থানীয় ইউপি মেম্বার মোঃ রিপন জানান, টিকা দিয়ে বাসায় ফেরার পর শিশুটির তীব্র জ্বর আসে। এসময় তার শরীর কালো বর্ণ হয়ে যায়। এক পর্যায়ে গভীর রাতে শিশুটি মারা যায়। এ বিষয়ে কথা বলতে বলিপাড়া টিকা কেন্দ্রের দায়িত্বে থাকা স্বাস্থ্য সহকারী রুবেল বড়ুয়ার মোবাইল ফোনে একাধিকবার কল করলেও তাকে মোবাইলে পাওয়া যায়নি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রতীক সেন বলেন, বিষয়টি তিনি আজ (রবিবার) শুনেছেন। তবে শিশুটির পরিবারের কেউ কিছু জানায়নি।

তিনি বলেন, এক মাস বয়সী শিশুকে বিসিজি টিকা দেয়া হয়। আলোচ্য শিশুটির মৃত্যুর প্রকৃত কারণ উদঘাটনের জন্য এটি তদন্ত করা হবে।
তিনি আরও জানান,এ বিষয় নিয়ে উপজেলার সকল স্বাস্থ্য সহকারীদের নিয়ে কাল সোমবার জরুরি মিটিং করবেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।