রুমার শৈমা প্রু মারমা : যিনি ৪৪ জনে একমাত্র পাশ করা শিক্ষার্থী

শৈমা প্রু মারমা
বান্দরবানের রুমা উপজেলার রুমা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট(এসএসসি) পরীক্ষায় পাস করেছে মাত্র একজন। এ খবর ছড়িয়ে পড়লে সেই সৌভাগ্যবান শিক্ষার্থীকে নিয়ে চা দোকান থেকে অফিস পাড়া পর্যন্ত আলোচনা ঝড় ওঠে। কে সেই সৌভাগ্যবান শিক্ষার্থী, কোথায় থাকে, কি নাম তার ? এমন প্রশ্ন সবার মনে। এমন প্রশ্নের উত্তর খুঁজে সেই সৌভাগ্যবান শিক্ষার্থীকে সবার সামনে তুলে এনেছেন পাহাড়বার্তার বিশেষ প্রতিনিধি (রুমা) বান্দরবান এর শৈহ্লাচিং মার্মা
বান্দরবানের রুমা উপজেলার রুমা উচ্চ বিদ্যালয় হিসেবে সদ্য অনুমোদন পাওয়া এই বিদ্যালয় থেকে প্রথমবারের মতো এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করেছে মোট ২২জন। গত রোববার দুপুরের পর এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হলে এলাকার বেশির ভাগ লোকজনের নজর ছিল রুমা উচ্চ বিদ্যালয় ফলাফলের দিকে। বিদ্যালয়টি ১৯৯২সালে প্রতিষ্ঠার পর থেকে এবারই প্রথম এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এ বিদ্যালয় থেকে মাত্র একজন পাস করেছে, তার নাম শৈমা প্রু মারমা।
ওই শিক্ষার্থীকে খুঁজতে গিয়ে ওইদিন রাত সাড়ে ১০টায় রুমা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমীর কান্তি দে মুঠোফোনে জানান, যে শিক্ষার্থী পাস করেছে, সে ছাত্রী। নাম না জানার কথা জানিয়ে বলেন, মেয়েটি থাকে, অনাথ আশ্রমে।
গতকাল সোমবার দুপুরে এ প্রতিবেদক অনাথ আশ্রম অগ্রবংশ অনাথালয়ে যান। অনাথালয়ের পরিচালক উ নাইন্দিয়া থের জানান, আমার আশ্রমে থেকে শৈমা প্রু মারমা নাম একজন রুমা উচ্চ বিদ্যালয়ের পরীক্ষার্থী ছিল, সে উত্তীর্ণ হয়েছে। তার বাড়ি বান্দরবানের রোয়াংছড়ি উপজেলার তারাছা ইউনিয়নের ছাংঔখ্যং পাড়া। এ কথা বলে কম্পিউটারে থাকা শৈমা প্রু মারমা এর ছবি দেখান।
মুঠোফোনে শৈমা প্রু মারমা জানায়, পাস করলেও খুব খুশি হয়নি আমি। কলেজে পড়ানোর মত আমার বাবার সে টাকা-পয়সা নেই। সামনে কলেজে কিভাবে ভর্তি হয়ে পড়ালেখা করব, তা নিয়ে বাড়িতে চিন্তায় আছি।
প্রসঙ্গত, এবার এসএসসি পরীক্ষায় রুমা সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে তিনটি বিদ্যালয়ের পরীক্ষার্থীরা অংশ গ্রহণ করে। তার মধ্যে রুমা সরকারী উচ্চ বিদ্যালয়ে ১২৬জন। পাস করেছে ১৬জন। রুমা আবাসিক উচ্চ বিদ্যালয়ের ৪৫জন, তার মধ্যে পাস করেছে ১৮জন ও রুমা উচ্চ বিদ্যালয়ের পরীক্ষার্থী ৪৪জন, তার মধ্যে পাস করেছে মাত্র ১জন।

আরও পড়ুন
12 মন্তব্য
  1. Shwe Hla বলেছেন

    আমি,তার জন্য শুভকামনা রহিল।

  2. Hlaching Marma বলেছেন

    অ‌ভিনন্দন

  3. Saran Barua বলেছেন

    বিশাল কাজ করে ফেলছে

  4. Tuhin বলেছেন

    Congrats!

    পাহাড়বার্তা শিক্ষার্থী বানানে একটু সতর্ক হলে ভাল হয়।

    1. নিজস্ব প্রতিবেদক বলেছেন

      ধন্যবাদ আপনাকে বিষয়টি আমাদের দৃষ্টিতে আনার জন্য, এবং মূল সংবাদে সংশোধন করা হলো। থাকুন পাহাড়বার্তার সাথে।

  5. Mong Sing Nu Marma বলেছেন

    congregation.

  6. Ucha Ching Chak বলেছেন

    Congratulation

  7. Køñg Hlã Û MãrMã বলেছেন

    শুভকামনা রইল,,,,,,,,

  8. Ovimani Chele Aung বলেছেন

    সেই হয়েছে আমাদের পাড়া থেকে ৪৪ জন মধ্যে একজন পাশ করা শৈমাপ্রু কে পুরিস্কার দেওয়া উচিত। জিপিএ ৫ পাওয়া আছে আমাদের পাড়াতে। এই সব শুনেআমরা সবাই আনন্দিত হয়েছে সেই।♥♥♥

  9. Zt Cr বলেছেন

    আমি মনে করি যে,সৃষটিকর্তা তার সহায় হয়েছেন।তার আগামী দিনের জন্য,সু-দিন কামনা করছি।

  10. MD Ziabul Haque বলেছেন

    Congratulations

  11. Faruque Swapan বলেছেন

    সমগ্র পার্বত্য জেলার এবারের এস,এস,সি পরিক্ষার ফলাফলে,শ্রদ্ধেয় শিক্ষকের কাছে আমার একটাই অনুরোধ, ছাত্রছাত্রী প্রতি যদি আরেকটু মনযোগ দেয়া হয়,তাহলে আগামী ফলাফল সবারই খুব ভাল এবং প্রশংসনীয় হবে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।