রুমায় কম্পিউটার প্রশিক্ষণ চালু

computar1শিক্ষার্থীদের কম্পিউটার জ্ঞান অর্জন ও তথ্য প্রযুক্তিকে এগিয়ে নিতে জেলার রুমা উপজেলার সদর ইউনিয়নের নিজস্ব উদ্যোগে কম্পিউটার প্রশিক্ষণ কোর্স চালু হয়েছে। এ কোর্সের আওতায় এখন দৈনিক তিনটি দলে মোট ১৫জন শিক্ষার্থী কম্পিউটার প্রশিক্ষণ নিচ্ছে। আগস্ট মাসে প্রথম সপ্তাহ এ প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠানিকভাবে চালু করা হয়। গত মঙ্গলবার সদর ইউপি চেয়ারম্যান শৈমং মারমা ‘পাহাড়বার্তা’কে বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন পূরণে প্রত্যেকের কম্পিউটার জ্ঞান থাকা আবশ্যক। তার মধ্যে তুলনামূলকভাবে এ জ্ঞান অর্জন করা সবচেয়ে জরুরি শিক্ষার্থীদের। কম্পিউটার জ্ঞান অর্জন ছাড়া ডিজিটাল বাংলাদেশ গড়া অসম্ভব। এজন্য বিশেষ করে শিক্ষার্থীকে তথ্য প্রযুক্তিতে এগিয়ে নিতে সীমিত পরিসরে কম্পিউটার প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহন করা হয়েছে।
ইউপি চেয়ারম্যান শৈমং মারমা আরো বলেন, এলাকার অনেক শিক্ষিত যুবক আছে। তাদের কম্পিউটার জ্ঞান না থাকায় ভাল চাকরি পাচ্ছেনা। এবং তারা ডিজিটাল যুগেও তথ্য প্রযুক্তিতে অনেক পিছিঁয়ে রয়েছে। এখন থেকে শিক্ষার্থীরাও তাদের পড়ালেখার পাশাপাশি নামে মাত্র ভর্তি ফি দিয়ে তিন মাস মেয়াদি এ কম্পিউটার প্রশিক্ষণ কোর্স গ্রহন করতে পারবে।রুমা সদর ইউপি কার্যালয়ের একটি কক্ষে দেখা যায়, ছয়জন শিক্ষার্থী কম্পিউটারের সামনে বসে কী বোর্ড-এ হাত দিয়ে কাজ করছে।
প্রশিক্ষক লালপেকথাং বম জানান তিন মাস ব্যাপি এ প্রশিক্ষণে বর্তমানে ১৫জন প্রশিক্ষণার্থী আছে। কোর্স সিডিউলে আছে- অফিসে কি কি বিষয় দরকার পড়ে এবং তথ্য সংরক্ষণ, ইন্টারনেট ব্যবহার, ই-মেইল প্রেরণ ও ডাউনলোডসহ বিভিন্ন বিষয়ে শিখানো হচ্ছে। এলাকার দরিদ্র শিক্ষার্থীরাও যাতে এ প্রশিক্ষণ গ্রহনের সুযোগটা নিতে পারে, তার ভর্তি ফি হিসেবে মাথা পিছু মাত্র এক হাজার টাকা আদায় করা হয় বলে জানালেন তিনি।

আরও পড়ুন
Loading...