রুমায় বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা

রুমায় বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা
ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগম্ভীর্যের মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মের ত্রি-স্মৃতি বিজরিত বুদ্ধ পূর্ণিমা উদযাপন উপলক্ষে বান্দরবানের রুমা উপজেলায় প্রথমবারের মত বিশ্ব শান্তি কামনা করে মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
আজ রোববার সকাল সাড়ে আটটায় বুদ্ধ পূর্ণিমা উদযাপণ কমিটি আয়োজনে রুমা সদর ইউনিয়ন পরিষদের প্রাঙ্গণ থেকে এক বর্নাঢ্য শুভাযাত্রা বের হয়। বৌদ্ধ ধর্মাবলম্বী বিভিন্ন সম্প্রদায় মারমা, চাকমা, বড়ুয়া ও ম্রো সম্প্রদায়ের নর-নারী, শিশু ও কিশোর-কিশোরীরা শুভযাত্রায় অংশ গ্রহণ করে। এই শুভাযাত্রায় নেতৃত্ব দেন অগ্রবংশ অনাথালয়ের পরিচালক উ নাইন্দিয়া থেরো।
রুমা বাজারসহ এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে রুমা দেব বৌদ্ধ বিহারে গিয়ে এক সভায় মিলিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান অংথোয়াইচিং মারমা। বিশেষ অতিথি ও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রুমা সদর ইউপি চেয়ারম্যান শৈমং মারমা, পাইন্দু ইউপি চেয়ারম্যান উহ্লামং মারমা ও দেব বৌদ্ধ বিহার পরিচালনা কমিটি সভাপতি সাধন বড়ুয়া প্রমুখ। আরো উপস্থিত ছিলেন পাইন্দু ইউপি সাবেক চেয়ারম্যান ক্যসাপ্রূ মারমা, সাবেক ইউপি সচিব উথোয়াইচিং মারমা, সাবেক সভাপতি অঞ্জন বড়ুয়া ও তমবিল পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক চনুমং মাষ্টার ও যুব কমিটির সভাপতি উসাইমং মারমাসহ বৌদ্ধ ধর্মের প্রাণ নর-নারীরা উপস্থিত ছিলেন।
পরে উপস্থিত নর-নারীরা দেব বৌদ্ধ বিহারে পঞ্চশীল গ্রহণ করেন এবং বোধিবৃক্ষে চন্দন জল সিঞ্চন করা হয়। রুমা সদরে ছাড়াও ধর্মপ্রাণ নর-নারী, কিশোর-কিশোরী ও দায়ক দায়িকাগণ নিজ নিজ পাড়ায় গিয়ে বৌদ্ধ বিহার এলাকায় বোধি বৃক্ষে চন্দ নজল সিঞ্চনের মধ্য দিয়ে বোধি পূজা করা হয়।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।