রুমায় ‘‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা” শীর্ষক সেমিনার

জেনে, বুঝে বিদেশ যাই, অর্থ সম্মান দুটোই পাই এ শ্লোগানকে সামনে বান্দরবােনর রুমায় “বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা” শীর্ষক প্রচার, প্রেসব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহষ্পতিবার (২৩জানুয়ারী) সকাল সাড়ে ১১টায় রুমা উপজেলা প্রশাসনের আয়োজনে এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থায়ন ও তত্বাবধানে রুমা উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত প্রচার, প্রেসব্রিফিং ও সেমিনারে প্রধান অতিথি ছিলেন রুমা উপজেলা চেয়ারম্যান উহ্লাচিং মারমা।

রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শামসুল আলম এর সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আবুল কাশেম চৌধুরী, উপজেলা ভাইস চেয়ারম্যান থাংখাম লিয়েন বম, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা রুমন তালুকদার, শিক্ষা কর্মকর্তা অঞ্জন চক্রবর্তী, বান্দরবান টিটসি’র সিনিয়র ইনস্টক্টর শুক্রসেন চাকমাসহ রুমা ও বান্দরবানে কর্মরত সাংবাদিক ও স্থানীয় জনপ্রতিনিধিরা।

এসময় প্রেস ব্রিফিং এ উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, ২০১৮ সালে নির্বাচনি ইশতেহারে প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন বিজয়ী হলে আগামী ৫ বছরে ১কোটি ২৮লক্ষ কর্মসংস্থান সৃজনের মাধ্যমে প্রতি উপজেলা থেকে গড়ে ১ হাজার যুব বা যুব মহিলাকে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। এ লক্ষ্যে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় হতে কিছু উদ্যোগ গ্রহন করা হয়েছে।

এসময় তিনি বলেন, জাপান ১৫টি ট্রেডে ২০২৫ সাল পর্যন্ত বাংলাদেশ থেকে কর্মী নেয়ার সিদ্ধান্ত গ্রহন করেছে। এ জন্য জাপানে কর্মী হিসেবে গমনেচ্ছু যুব ও যুব মহিলা যাদের বয়স ৩২বছরের কম তাদেরকে জাপানী ভাষা ও ১৫টি ট্রেডের যেকোন ১টিতে প্রশিক্ষণ গ্রহন করে প্রস্তুতি নেয়ার আহবান জানান। এসময় প্রশিক্ষণের জন্য দালাল বা মধ্যস্বত্বভোগীকে কোন টাকা না দেয়ার অনুরোধ জানান তিনি।

ট্রেডগুলো হচ্ছে কেয়ার ওয়ার্কার, ইলেক্ট্রনিক্স ও ইনফরমেশন, কন্সট্রাকশন, শিপ বাইল্ডিং/ শিপ মেশিনারী, অটোমোবাইল মেইনটেইন্স, এভিয়েশন ইন্ডাস্ট্রি, বিল্ডিং ক্লিনিং ম্যানেজমেন্ট, ইন্ডাস্ট্রি মেশিনারী, একোমোডেশন, এগ্রিকালচার ফিশারী এন্ড একোয়াকালচার,ম্যানোফেকচার অফ ফুড এন্ড বেভারেজ, ফুড সার্ভিস, ইলেকট্রিক্যাল, মেশিন পার্টস এন্ড টুলিং, প্রিকাস্ট ম্যানোফেকচারিং ওয়ার্কস।
এ সভায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের গৃহিত বিশেষ উদ্যোগ ও কার্যক্রম সমূহ প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শন করা হয়।

পরে উপস্থিত অতিথিরা বিদেশগমনের বিভিন্ন সুবিধা, অসুবিধা ও অভিবাসনের চ্যালেন্স নিযে মুক্ত আলোচনা করা হয়।

আরও পড়ুন
Loading...