রুমায় বৌদ্ধ ভিক্ষুর উপর হামলার প্রধান আসামী অঞ্জন বড়ুয়া’সহ ১২ জন গ্রেপ্তার

NewsDetails_01

বান্দরবানের রুমা উপজেলার দেব বৌদ্ধ বিহারে বৌদ্ধ ভিক্ষুদের হামলার ঘটনায় ১নং আসামী অঞ্জন বড়ুয়াসহ এজাহার ভুক্ত ১২ জন আসামীকে গ্রেপ্তার করেছে পুলিশ। পাহাড়বার্তা’কে এ তথ্য নিশ্চিত করেন, রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ আলমগীর হোসেন।

পুলিশ সূত্রে জানা গেছে, শনিবার (৯ এপ্রিল) সন্ধ্যার পর রুমা সদরের বড়ুয়া পাড়ায় অভিযান চালিয়ে উক্ত মামলার ২২ জন আসামীর মধ্যে ১২ জনকে গ্রেপ্তার করে পুলিশ।

NewsDetails_03

মা সার্বজনীন বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সভাপতি উঃ নাইন্দিয়া মহাথের বাদী হয়ে গত শনিবার (৯ এপ্রিল) ফৌজদারি অপরাধে রুমা বাজার পরিচালনা কমিটির সভাপতি, দেব বৌদ্ধ বিহারের একাংশের সভাপতি অঞ্জন বড়ুয়াকে প্রধান আসামী করে ২২ জনকে এজাহারভুক্ত আসামী করা হয়। এ মামলায় আরো ৩ বৌদ্ধ ভিক্ষুকে মারধরের জড়িত থাকার অভিযোগে ২০-২৫ জনকে অজ্ঞাত আসামী করা হয়।

এজাহারে উল্লেখ করেন, গত ৫ ও ৬ এপ্রিল রুমা দেব বৌদ্ধ বিহারে অধ্যক্ষ উঃ চাইন্দাসারা মহাথেরসহ অনুষ্ঠানে আসা পলিতং পাড়া বিহারাধ্যক্ষ উ নাইন্দাসারা মহাথের, থানা পাড়া বৌদ্ধ বিহারাধ্যক্ষ তেচিন্দা মহাথের এই ভিক্ষুগণকে দুই দফা হামলা চালায়। রুমা দেব বৌদ্ধ বিহারে প্রধান ফটকে “বড়ুয়া পাড়া” লেখা মুছে ফেলা নিয়ে বড়ুয়া সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা ছড়িয়ে অঞ্জন বড়ুয়া’র নেতৃত্বে দুই দফা হামলা চালিয়ে বিহার থেকে বের করে দেয়া হয়। এতে রুমা দেব বৌদ্ধ বিহারাধ্যক্ষ উঃ চাইন্দাসারা মহাথের জখম হয়ে মারাত্মক আহত হন। তিনি বর্তমানে বান্দরবান সদর হাসপাতালে চিকিৎসাধীন আছে।

প্রসঙ্গত, বৌদ্ধ বিক্ষুদের শারিরীক লাঞ্চিত করার প্রতিবাদে গত বৃহস্পতিবার (৫ এপ্রিল) মানববন্ধনের আয়োজন করে স্থানীয় বৌদ্ধ সম্প্রদায়। এই মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ থেকে ২৪ ঘন্টার মধ্যে হামলায় জড়িতদের আটক করে আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করতে হবে বলে আল্টিমেটাম দেওয়া হয়।

আরও পড়ুন