রুমায় বৌদ্ধ ভিক্ষুর উপর হামলার ঘটনায় ২২ জনকে আসামী করে মামলা

বান্দরবানের রুমায় এক বৌদ্ধ ভিক্ষুর উপর হামলার ঘটনায় ২২ জনকে আসামী করে রুমা থানায় মামলা করা হয়েছে।

শনিবার (৯ এপ্রিল) ফৌজদারি অপরাধের মামলা দায়ের করা হয়। এ মামলায় রুমা বাজার পরিচালনা কমিটির সভাপতি দেব বৌদ্ধ বিহারের একাংশের সভাপতি অঞ্জন বড়ুয়াকে প্রধান আসামী করা হয়।

এ মামলায় আরো তিন বৌদ্ধ ভিক্ষুকে মারধরের জড়িত থাকার অভিযোগে ২০-২৫ জনকে অজ্ঞাত আসামী করা হয়। মামলাটি করেন রুমা সার্বজনীন বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সভাপতি উঃ নাইন্দিয়া মহাথের।

এদিকে এজাহারের তথ্য অনুযায়ী, গত ৫ ও ৬ এপ্রিল রুমা দেব বৌদ্ধ বিহারে অধ্যক্ষ উঃ চাইন্দাসারা মহাথেরসহ অনুষ্ঠানে আসা পলিতং পাড়া বিহারাধ্যক্ষ উ নাইন্দাসারা মহাথের, থানা পাড়া বৌদ্ধ বিহারাধ্যক্ষ তেচিন্দা মহাথের এই ভিক্ষুগণকে দুই দফা হামলা চালানো হয় ।

গত ৫ এপ্রিল রুমা দেব বৌদ্ধ বিহারের প্রধান ফটকে” বড়ুয়া পাড়া” নাম মুছে ফেলা হচ্ছে এমন খবর ছড়িয়ে পড়ে উপজেলায় । এসময় বড়ুয়াদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে অঞ্জন বড়ুয়ার নেতৃত্বে দুই দফা হামলা চালিয়ে বিহার থেকে বৌদ্ধ ভিক্ষুদের বের করে দেয়া হয়। এতে রুমা দেব বৌদ্ধ বিহারাধ্যক্ষ উঃ চাইন্দাসারা মহাথের জখম হয়ে মারাত্মক আহত হন। তিনি বর্তমানে বান্দরবান সদর হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

এছাড়াও দেব বৌদ্ধ বিহারে অধ্যক্ষ উঃ চাইন্দাসারা মহাথেরসহ অনুষ্ঠানে আসা পলিতং পাড়া বিহারাধ্যক্ষ উ নাইন্দাসারা মহাথের, থানা পাড়া বৌদ্ধ বিহারাধ্যক্ষ তেচিন্দা মহাথের এর উপর দুই দফা হামলা চালানো হয় ।

এদিকে স্থানীয়রা জানান, বৃহস্পতিবার সকালে বৌদ্ধ ভিক্ষুদের শারীরিক লাঞ্চিত করার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করে রুমা উপজেলা মারমা বৌদ্ধ সম্প্রদায়।মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ থেকে ২৪ ঘণ্টার মধ্যে হামলায় জড়িতদের আটক করে আইনের আওতায় আনার দাবি জানানো হয় । অন্যথায় আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান বক্তরা । এদিকে আজ শনিবার সকালে আল্টিমেটামের মেয়াদ শেষ হয়ে যায় । তবে রুমা থানায় মামলা হলেও এজাহারভুক্ত কোনো আসামিকে এখনও পর্যন্ত আটক করা হয়নি।

রুমা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত -ওসি) এনামুল হক ভুঁইয়া জানান, আসামীদের আটক করতে অভিযান চলছে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।