রুমা সদর ইউনিয়নের বাজেট ঘোষনা

রুমা সদর ইউনিয়নের বাজেট ঘোষনা ঘোষণা করেন সদর ইউপি চেয়ারম্যান শৈমং মারমা (শৈবং)
বান্দরবানের রুমা উপজেলায় রুমা সদর ইউনিয়নের ২০১৮-২০১৯সনের বাজেট ঘোষণা করা হয়েছে এক কোটি ৭১লক্ষ ছাব্বিশ হাজার পাঁচশত টাকা। আজ সোমবার বেলা ১১টায় ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এক উন্মুক্ত সভায় সভাপতির বক্তব্যে এ বাজেটটি ঘোষণা করেন সদর ইউপি চেয়ারম্যান শৈমং মারমা (শৈবং)।
ইউপি‘র সচিব বোধিসত্ত্ব বড়ুয়ার সঞ্চালনায় উন্মুক্ত সভায় বক্তৃতা রাখেন রুমা সদর ইউয়িনের সাবেক সচিব উথোয়াইচিং মারমা, রুমা প্রেস ক্লাবের সভাপতি শৈহ্লাচিং মারমা, ইউপি মহিলা মেম্বার রূপনা বড়ুয়া ও পলি মৌজা হেডম্যান চিংসাঅং মারমাসহ বিভিন্ন সরকারি-বেসরকারি বিভাগের কর্মরত কর্মকর্তা ও প্রতিনিধিসহ স্থানীয় নেতৃবৃন্দ।
ইউনিয়ন পরিষদের নিজস্ব ১১টি রাজস্ব খাতে সম্ভাব্য আয় ধরা হয় ১৬লক্ষ ছাব্বিশ হাজার পাঁচশত টাকা। উন্নয়ন খাত হিসেবে উপজেলা পরিষদ ও এলজিএসপি এই দুইটি খাতে আয় ধরা হয়েছে এক কোটি ১৫লক্ষ টাকা। তার মধ্যে উপজেলা পরিষদ থেকে ৮৫লক্ষ ও এলজিএসপি ৭০লক্ষ টাকা।
২০১৮-২০১৯আর্থিক সনের ঘোষিত বাজেটে আয়ের উৎস সমতা রেখে ব্যয়ের খাতেও ধরা হয়- এক কোটি ৭১লক্ষ ছাব্বিশ হাজার পাঁচশত টাকা। এবারে বিবিধ,রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট উন্নয়ন খাতে সর্বোচ্চ ব্যয় করবে ইউনিয়ন পরিষদ। এ খাতে ২৭লক্ষ ৯০হাজার। যার মূল বাজেটে ১৮শতাংশ ব্যয়।
ব্যয়ের সবচেয়ে কম রাখা হয়েছে মহিলা, যুব ও শিশু উন্নয়ন খাতে। তবে বেড়েছে দুর্যোগ ব্যবস্থাপনা খাতে। এতে ধরা হয় ১৫লক্ষ ৫০হাজার টাকা। তার সাথে সেবা খাতে ৮শতাংশ। মূল বাজেটে ১২লক্ষ ৪০হাজার টাকা। তবে এটি কোথায় খরচ হবে তা কোনো সুস্পষ্ট উল্লেখ নেই। শিক্ষা ও স্বাস্থ্য বিগত বাজেটের ন্যায় অপরিবর্তিত রয়েছে।
সভাপতির বক্তব্যে সদর ইউপি চেয়ারম্যান শৈমং মারমা বলেন, উন্মুক্ত সভায় উপস্থাপিত এ বাজেট আরো যাচাই-বাছাই করা হবে। প্রস্তাবিত বাজেটে জনগণের চাহিদার আলোকে খাতওয়ারী আয়-ব্যয় চূড়ান্ত করা হবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।