রোয়াংছড়িতে পর্যটক গাইডকে মারধরের অভিযোগ নির্বাহী কর্মকর্তা’র বিরুদ্ধে

NewsDetails_01

বান্দবানের রোয়াংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফোরকান এলাহি অনুপমের বিরুদ্ধে এক পর্যটক গাইডকে মারধরের অভিযোগ পাওয়া গেছে। আহত পর্যটক গাইডের নাম উঅংসিং মারমা। সে ৪নং নোয়াপতং ইউনিয়ন ৯নং ওয়ার্ড মেম্বার ও আলেচু পাড়ার বাসিন্দা মুইংসাচিং মারমার ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়,শনিবার (২৫ ডিসেম্বর ২০২১) সকাল সাড়ে ১১টা দিকে নির্বাহী কর্মকর্তার নিজ কার্যালয়ে এ ঘটনা ঘটে। ঘটনার পর ট‍্যুরিস্ট গাইড উঅংসিং মারমাকে উদ্ধার করে রোয়াংছড়ি হাসপাতালে নিয়ে আসেন তার সহকর্মীরা। পরে কর্তব্যরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা দিয়ে বান্দরবান সদর হাসপাতালে প্রেরণ করে।

প্রত‍্যক্ষদর্শী অমরজয় তঞ্চঙ্গ‍্যা বলেন, ট‍্যুরিস্টরা পর্যটন এলাকায় আসলে দুর্ভোগে না পরতে নিয়ম অনুযায়ী দেবতাকুমের পরিচালনা কমিটিদের সিরিয়াল মেন্টেন করে রাখা হয়। পর্যটক গাইডের সিরিয়াল অনুযায়ী পর্যটকদের নিয়ে ঘুড়তে হয়। আমরা নিয়ম মেনে চলি কিন্তু গতকাল জেলা প্রশাসকের গেস্ট হিসেবে যাদেরকে নিয়ে আসছেন বাপ্পী দাস ও আনন্দ তঞ্চঙ্গ‍্যা গ্রাম পুলিশ দ্বয়। তারা ক্ষমতা অপব্যবহার করে নিয়ম নীতি তোয়াক্কা না করে আহত ব‍্যক্তি পর্যটক গাইড উঅংসিং মারমা সাথে বাকবিতণ্ডার জরিয়েছিলেন, এর জের ধরে মারধর করেন ইউএনও।

NewsDetails_03

এব‍্যাপারে ট‍্যুরিস্ট গাইড কমিটির সভাপতি পলাশ তঞ্চঙ্গ‍্যা ও সাধারণ সম্পাদক চিনু মারমা বলেন, উঅংসিং মারমাকে মারধরের সময় ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। নির্বাহী কর্মকর্তা গাইড উঅংসিং মারমাকে নিজ কার্যালয়ে ডেকে কিল ঘুষি মেরে আহত করেছেন। মারধরের পর আহত ব‍্যক্তিকে উপস্থিত থাকা গাইড সদস‍্যরা উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে আসেন। হাসপাতালে প্রাথমিক চিকিৎসা করে সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

এই ব্যাপারে আহত গাইড উঅংসিং মারমা ফোনে জানান, গতকাল শনিবার দেবতাকুমের পর্যটকদের নিয়ে যাওয়ার সময় সিরিয়াল মেন্টেন করার বিষয়কে নিয়ে জেলা প্রশাসকের গেস্টদের নিয়ে নির্বাহী কর্মকর্তা অফিসে আমাকে ডেকে নিয়ে জিজ্ঞেস করেন। পরে এক পর্যায়ে আমি কিছু বুঝার আগে কিল ও ঘুষি মেরে আহত করেন।

এদিকে এই ঘটনার প্রতিবাদে দুপুরে রোয়াংছড়ি উপজেলা থেকে নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফোরকান এলাহিকে অপসারণের দাবিতে মানববন্ধন করেছে ট্যুরিস্ট গাইডরা।

এই ব্যাপারে রোয়াংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফোরকান এলাহি বলেন, আমি এখন ইউপি নির্বাচন নিয়ে বেশি ব্যস্ত আছি, আপনি এই ব্যাপারে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কায়েসুর রহমান কাছ থেকে জানতে পারবেন।

আরও পড়ুন