রোয়াংছড়িতে মঙ্গল রথ জলে ভাসিয়ে শেষ হল প্রবারণা

রোয়াংছড়িতে মঙ্গল রথ জলে ভাসিয়ে দেওয়া হচ্ছে
বান্দরবানের রোয়াংছড়ি উপজেলায় বর্ণাঢ্য আয়োজনে ৫ব্যাপি উদযাপিত প্রবারণা পূর্ণিমায় মঙ্গল রথ নদীর জলে ভাসিয়ে সমাপ্তি হলো ধর্মীয় উৎসব।
গত ২৩ অক্টোবর থেকে শুরু হয়ে ২৭ অক্টোবর পর্যন্ত পালিত হয় প্রবারণা পূর্ণিমা। রোয়াংছড়ির কেন্দ্রীয় সার্বজনী জেতবন বিহার ও খায়াম্রং পাড়া বৌদ্ধ বিহার সহ ভিবিন্ন পূজাস্থ ঘুরে দেখা গেছে উৎসব মুখর পরিবেশের বৌদ্ধের ধর্মীয় মহোৎসব পালন করা হয়েছে। এ উৎসব উদযাপনের লক্ষে সকাল ও সন্ধ্যায় পঞ্চশীল ও অষ্টশীল ভিক্ষুদের কাছে গ্রহণ করে পালন করেছে উপাসক-উপাসিকা ও দায়ক-দায়িকারা। প্রবারণা পূর্ণিমা উপলক্ষে ভিক্ষুদের পিন্ডচারণ ও পিন্ডদান,বুদ্ধ মূর্তি স্নান ,হাজার প্রদীপ প্রজ্জ্বলন,ঐতিহ্যবাহিক পিঠা তৈরী,ফানুস বাতি উড়ানো,শুভ রথযাত্রা,জগতের প্রাণীদের প্রতি মৈত্রীময় জ্ঞাপন সহ ধর্মপ্রাণ নর-নরীর অংশগ্রহণে মধ্য দিয়ে পদ্ম প্রদীপ জ্বালিয়ে দেশবাসীর শান্তি কামনা করা হয়েছে।
রোয়াংছড়ি সদর ইউপি চেয়ারম্যান চহ্লামং মারমা ও রোয়াংছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান ক্যবামং মারমা বলেন, রোয়াংছড়ি উপজেলা বিভিন্ন বৌদ্ধ বিহারের মধ্যে প্রবারণা পূর্ণিমা উদযাপন করা হয়েছে। এর মধ্যে মঙ্গল রথ যাত্রা ও মঙ্গল রথকে রাখইক্ষ্যং নদীর জলে ভাসিয়ে এ বছরে প্রবারণা পূর্ণিমা শেষ হয়েছে। প্রবারণা উৎসবকে ঘিয়ে পুলিশ প্রশাসন সার্বক্ষণিক নিরাপত্তা দেয়া হচ্ছে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।