রোয়াজাপাড়া বৌদ্ধ বিহারে নানা আয়োজনে ২৬ তম কঠিন চীবর দান উৎসব

NewsDetails_01

বান্দরবান সদরের রোয়াজাপাড়া বৌদ্ধ বিহারে প্রতি বছরের মতো এবারও নানা আয়োজনে ২৬তম কঠিন চীবর দান উৎসব পালিত হয়েছে।

ধর্মীয় অনুষ্ঠান উপলক্ষে আজ বুধবার (১৭ নভেম্বর) দুপুরে এলাকায় ভান্তেরা চীবর (কাপড়), পেডেসাহ্ (কাগজ দিয়ে তৈরি ফুল গাছ) নগদ টাকাসহ পূজার সামগ্রী হাতে নিয়ে বিহার থেকে অনুষ্ঠানস্থলে আসেন। পরে সমবেত হয়ে পঞ্চমশীল, অষ্টমশীল গ্রহণ এবং পূণ্যলাভের জন্য ভান্তের নিকট চীবর দান করেন পূজানীয়রা। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত হয়ে প্রার্থনায় অংশগ্রহন করেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা।

NewsDetails_03

এসময় নর-নারী, দায়-দায়িকা, উপ-উপাসীকাবৃন্দ পুনরায় বিহারের সমবেত হয়ে ভগবানের উদ্দেশে বিহারে জল উৎসর্গ (পানি ঢালা), নগদ অর্থ দান, প্রদীপ প্রজ্বলন, অষ্টপরিষ্কার দান, পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ করেন ভক্তরা। এসময় ধর্ম সভায় আরো উপস্থিত ছিলেন, বিভিন্ন বিহারের ভান্তেরা। এসময় নাইদিয়া ভিক্ষু সবার উদ্দেশে ধর্ম দেশনা দেন ও দেশের শান্তির জন্য মঙ্গল কামনা করেন। পরে বিহার প্রাঙ্গনে ফানুস উত্তোলন করেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা।

উল্লেখ্য যে, কথিত আছে গৌতম বুদ্ধের মহাপুণ্যবতী নারী বিশাখা দেবী এই কঠিন ব্রতী পালন করে বুদ্ধকে চীবর দান করেছিলেন। সেই থেকে প্রতিবছর কঠিন চীবর দানোৎসব ধর্মীয়ভাবে পালন করে আসছে বৌদ্ধ ধর্মালম্বীরা।

আরও পড়ুন