লংগদুতে পাহাড়িদের বসত ঘরে আগুন: নিহত ১, আটক ৩

রাঙামাটির লংগদুতে পাহাড়িদের বসত ঘর পুড়েছে
রাঙামাটির লংগদু উপজেলায় যুবলীগ নেতা নয়ন হত্যার ঘটনাকে কেন্দ্র করে হত্যার প্রতিবাদে সেখানকার পাহাড়িদের বাড়িঘরে অগ্নিসংযোগ করার অভিযোগ পাওয়া গেছে। ঘটনায় গুনমালা চাকমা (৭৫) নামে এক নারী মারা গেছে বলে অভিযোগ পাওয়া গেছে । এছাড়া এই হামলার ঘটনায় লংগদু উপজেলায় ১৪৪ ধারা জারি করেছে রাঙামাটি জেলা প্রশাসন, আটক করা হয়েছে তিনজনকে। লংগদু উপজেলার আটারকছড়ার ইউপি চেয়ারম্যান মঙ্গল কান্তি চাকমা এক নারী নিহতের বিষয়ে অনলাইন নিউজ পোর্টাল বাংলাট্রিবিউনকে নিশ্চিত করেন।
লংগদু উপজেলার আটারকছড়ার ইউপি চেয়ারম্যান মঙ্গল কান্তি চাকমা জানান, বিক্ষোভ মিছিলের সময় প্রশাসনের আশ্বাস পেয়ে তারা ঘরবাড়িতে ছিলেন। কিন্তু তারপরও তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দেওয়া হয়েছে। এতে তারা সহায় সম্বলহীন হয়ে পড়েছেন। এসময় আগুনে পুড়ে গুনমালা চাকমা নামে এক বৃদ্ধ নারী মারা গেছেন। এদিকে পাহাড়িদের ওপর হামলার ঘটনায় মো. সবুজ, মো. খায়ের ও মামুন নামে তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ।
এদিকে সাম্প্রদায়িক হামলা করে ৭০ বছরের বৃদ্ধাকে পুড়িয়ে হত্যা ও পাহাড়িদের বসতবাড়িতে অগ্নিসংযোগের প্রতিবাদে রাঙামাটির কুদুকছড়িতে পিসিপি, ডিওয়াইএফ ও এইচডব্লিউএফ তিন সংগঠনের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে। মিছিলটি কুদুকছড়ি বড় মহাপুরুম উচ্চ বিদ্যালয় গেইট থেকে শুরু হয়ে বাজারের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন শেষে পুনরায় স্কুল গেইটে এসে এক প্রতিবাদি সমাবেশে মিলিত হয়।
সমাবেশে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ(পিসিপি) রাঙামাটির জেলা শাখার সাংগঠনিক সম্পাদক কংচাই মারমা ও হিল উইমেন্স ফেডারেশন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মন্টি চাকমা বক্তব্য প্রদান করেন। সমাবেশটি গণতান্ত্রিক যুব ফোরাম কেন্দ্রীয় অর্থ সম্পাদক ধর্মশিং চাকমা সভাপতিত্বে পরিচালনা করেন পিসিপি রাঙামাটির জেলা শাখার অর্থ সম্পাদক জয়ন্ত চাকমা।
সমাবেশে বক্তারা উদ্ধেগ প্রকাশ করে বলেন, আজ ২জুন সকালে ভাড়ায় চালিত মোটরবাইক চালক নুরুল ইসলাম নয়নের লাশ নিয়ে সেটলাররা রাঙামাটির লংগদু উপজেলা সদরে জঙ্গি মিছিল বের করে এবং সেই মিছিল থেকে সেটলাররা পরিকল্পিতভাবে উপজেলা সদর এলাকা সহ পার্শ্ববর্তী এলাকায় সাম্প্রদায়িক হামলা করে জেএসএস(সন্তু) অফিস, সদর ও আটরকছড়া ইউপি চেয়ারম্যানদ্বয়ের বাড়িসহ পাহাড়িদের বসতবাড়িতে ভাংচুর, মূল্যবান জিনিসপত্র লুট করে অগ্নিসংযোগ করে। পুড়িয়ে হত্যা করে ৭০ বছরের এক পাহাড়ি বৃদ্ধাকে।

আরও পড়ুন
Loading...