লামার আক্রান্ত ম্রো পল্লীতে জাতীয় মানবাধিকার কমিশনের তদন্ত দল

NewsDetails_01

বান্দরবান পার্বত্য জেলার লামা উপজেলার সরই ইউনিয়নের রেংয়েন পাড়ায় জাতীয় মানবাধিকার কমিশনের উচ্চ ক্ষমতা সম্পন্ন তদন্তদল ঘটনাস্থল পরিদর্শন করে।

স্থানীয় সূত্রে জানা যায়, গত রোববার সরই ইউনিয়নের ঢেঁকিছড়া আমবাগান এলাকায় হামলার শিকার রেংয়েন ম্রো পাড়ায় ৩টি বাড়িতে অগ্নিসংযোগসহ মোট ৭টি বাড়িতে হামলা, ভাংচুর ও লুটপাট চালানো হয়। এর প্রেক্ষিতে আজ বৃহস্পতিবার সকাল ১০টায় জাতীয় মানবাধিকার কমিশনের চার সদস্যের উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্তদল উক্ত স্থান সরেজমিনে পরিদর্শন করেন।

এসময় কমিশনের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সদস্য কংজরী চৌধুরীর নেতৃত্বে পরিচালক (অভিযোগ ও তদন্ত) মোঃ আশরাফুল আলম (জেলা ও দায়রা জজ), উপ- পরিচালক মোহাম্মদ গাজী সালাউদ্দিন এবং রাঙ্গামাটি পার্বত্য জেলা কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মোঃ রবিউল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করে ঘটনার তদন্ত করেন।

NewsDetails_03

এসময় আরো উপস্থিত ছিলেন, জেলার লামা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শহীদুল ইসলাম চৌধুরী, সরই ইউপি চেয়ারম্যান মোহাম্মদ ইদ্রিস কোম্পানি, বান্দরবান জেলা ও লামা উপজেলার সাংবাদিকরা।

এসময় জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধি দলের সদস্য উপ-পরিচালক মোহাম্মদ গাজী সালাউদ্দিন বলেন, রেংয়েন ম্রো পাড়ায় ৩টি ঘর পুড়েছে, ভূমি বিরোধ নিয়ে এই ঘটনার সূত্রপাত।

রেংয়েন ম্রো পাড়াবাসী বলেন, গত রোববার রাতে পাহাড়ের প্রচন্ড শীতের মধ্যে ট্রাকভর্তি অর্ধ শতাধিক লোকজন এসে রেংয়েন ম্রো পাড়াবাসীর উপর হামলা চালায়। হামলাকারীরা বসতবাড়িতে অগ্নিসংযোগ ও ভাংচুর করে। এসময় পাড়াবাসীর অনেকে প্রাণভয়ে পাশের পাড়ায় পালিয়ে আশ্রয় নিয়ে রক্ষা পায়। এসময় ঘরে থাকা নগদ অর্থ, মোবাইল ফোন, স্বর্ণ ও রৌপ্য গহনা নিয়ে যাওয়া হয়। তাদের উচ্ছেদ করে জমি দখলের জন্য এ কাজ করেছে লামা রাবার ইন্ড্রাস্ট্রিজের লোকজন।

আরও পড়ুন