লামার হাতির ছড়া বিদ্যালয়ে ঝুঁকিপূর্ণ ভবনে চলছে পাঠদান

 লামা উপজেলার ফাঁসিয়াখালি ইউপির ডান ও বাম হাতির ছড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়
লামা উপজেলার ফাঁসিয়াখালি ইউপির ডান ও বাম হাতির ছড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়
বান্দরবানের লামা উপজেলার ফাঁসিয়াখালি ইউপির ডান ও বাম হাতির ছড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পর্যাপ্ত ছাত্র-ছাত্রী থাকলেও তুলনা মূলক ভাবে নেই শ্রেণীকক্ষ, আসবাবপত্র ,ভবনসহ অনান্য অবকাঠামো, ফলে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম।
স্থানীয় সূত্রে জানা গেছে, বর্তমানে ৩ কক্ষ বিশিষ্ট যে ভবনটি আছে তাও পরিত্যাক্ত ঘোষণা করা হয়েছে অনেক পূর্বে। শ্রেণী কক্ষ শিক্ষার্থী সংকুলান না হওয়ায় প্রায় সময় বিদ্যালয়ের মাঠে গাছ তলায় চলে পাঠদান। এমন জীর্ণ অবস্থা নিয়ে চলছে লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের বিদ্যালয়টি।
বিদ্যালয়ে ৫ম শ্রেণীর শিক্ষার্থী রবিউল হাসান ও রেশমী হাসান পাহাড়বার্তাকে বলেন, বিদ্যালয়ের দেয়ালে বড় বড় ফাটল ধরেছে, জানালা গুলো ভাঙ্গা, বৃষ্টি হলে পানি পড়ে, আমাদের বসার বেঞ্চ ও টেবিল নাই।
সরজমিনে দেখা যায়, ৬০ শতক জমির উপর ১৯৯৪ সালে ডান ও বাম হাতির ছড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় স্থাপিত হয়। বিদ্যালয়টিতে ২শ ৬৪ জন শিক্ষার্থী এবং ৫জন শিক্ষক আছে। পাহাড়ি এলাকার দরিদ্র ও সুবিধা বঞ্চিত শিশুরা অনেক দূর দূরান্ত থেকে এসে বিদ্যালয়ে অধ্যায়ন করে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবির আহমদ পাহাড়বার্তাকে বলেন, শিক্ষামূলক কর্মকান্ডে বিদ্যালয়টি এগিয়ে থাকলেও পুরাতন ভবনটি মেরামত বা সংষ্কার না হওয়ায় এবং শ্রেণীকক্ষের অভাব থাকায় দূর্ভোগ পোহাতে হচ্ছে কোমলমতি শিক্ষার্থীদের।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জয়নাল আবেদীন জরাজীর্ণ ভবন সংস্কার, শ্রেণীকক্ষ স¤প্রসারন, নতুন ভবন নির্মাণ, পানীয় জলের নানা সমস্যা সমাধানে কর্তৃপক্ষের দ্রæত হস্তক্ষেপ কামনা করেন।
স্থানীয় ওয়ার্ড মেম্বার আব্দুর রহিম জানান, দুর্গম পাহাড়ি এলাকা হওয়ায় আশপাশে আর কোন প্রাথমিক বিদ্যালয় নেই। এ বিদ্যালয়ের পড়ালেখার মানও ভালো। তবে বিদ্যালয়ে নানা সমস্যা বিরাজ করছে। সমস্যা সমাধানে স্থানীয় জনপ্রতিনিধি রাজনৈতিক ব্যাক্তিবর্গসহ শিক্ষা অধিদপ্তরের কর্তৃপক্ষের পদক্ষেপ কামনা করছি।
লামা উপজেলা শিক্ষা অফিসার যতীন্দ্র মোহন মন্ডল পাহাড়বার্তাকে বলেন, বিদ্যালয়ের নানান সমস্যার বিষয়ে আমরা অবগত আছি কিন্তু নতুন ভবন না আসা পর্যন্ত কষ্ট করতে হবে সকলকে। অগ্রাধিকার ভিত্তিতে নতুন ভবন নির্মাণে সুপারিশ করা হবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।