লামায় অবাধে অবৈধ পাথর পাচার, ৫টি ট্রাক জব্দ

lama pic ---02.09.16বান্দরবান পার্বত্য জেলার লামা উপজেলায় অবৈধ পাথর পাচার যেন থামছেনা, প্রতিদিন কোন না কোন স্থান থেকে পাচার হচ্ছে অবৈধ পাথর। অবৈধ ভাবে উত্তোলন করে পাচারের সময় অভিযান চালিয়ে ৫টি ট্রাক জব্দ করেন লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ ও আলীকদম সেনা জোন।
বৃহস্পতিবার রাতে লামা-চকরিয়া সড়কের ইয়াংছা এলাকা থেকে পাথর বোঝায় ৪টি এবং মিরিঞ্জা এলাকায় ১টি ট্রাক জব্দ করা হয়। জানা গেছে, গোপন সংবাদের ভিত্তিতে লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ পুলিশ সদস্য নিয়ে রাতে অভিযান পরিচালনা করেন। এসময় ইয়াংছা এলাকা থেকে পাথর পাচারকালে ৪টি ট্রাক জব্দ করেন। উপজেলা নির্বাহী অফিসারের আগমনের সংবাদ পেয়ে আগে থেকেই পালিয়ে যায় ট্রাকের লেবার, ড্রাইভার ও হেলপাররা।অপরদিকে আলীকদম সেনা জোনের অভিযানে লামার মিরিঞ্জা এলাকা থেকে ১টি পাথর বোঝায় ট্রাক আটক করা হয়।
আলীকদম সেনা জোনের (টুআইসি) মেজর মোস্তাফিজুর রহমান বলেন, নিয়মিত টহল বাহিনী অভিযান চালিয়ে লামার মিরিঞ্জা এলাকা থেকে ১টি পাথর বোঝায় ট্রাক আটক করে জোনে রাখা হয়েছে।
জেলার লামা উপজেলায় ফাইতং, আজিজনগরসহ বিভিন্ন এলাকার ঝিড়ি থেকে পাথর উত্তোলনের পাশাপাশি পাহাড় কেটে বিস্ফোরন ঘটিয়ে বোল্ডার পাথর উত্তোলন করে পাচারকারীরা। এর ফলে প্রাকৃতিক পরিবেশ নষ্ট হয়ে যাবার কারনে নষ্ট হচ্ছে পানির উৎস। ফলে এলাকাগুলোতে তীব্র পানি সংকট দেখা দেয় গ্রীষ্ম মৌসুমে এমন মত স্থানীয়দের।
লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ বলেন, পরিবেশ ধ্বংস করে পাথর আহরণ ও পাচার করতে সুযোগ দেয়া হবেনা। তিনি আরো বলেন, পাথর পাচার বন্ধে বন বিভাগ ও পুলিশের আন্তরিক সহযোগিতা দরকার।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।