লামায় আন্তর্জাতিক অহিংস দিবস পালন

NewsDetails_01

বান্দরবানের লামা উপজেলায় বেসরকারী সংস্থা গ্রাম উন্নয়ন সংগঠনের (গ্রাউস) উদ্যোগে ও ইউএনডিপি এবং এসআইডি-সিএইচটি’র অর্থায়নে পালন করা হয়েছে আন্তর্জাতিক অহিংস দিবস’২০২০ইং।

শুক্রবার সকালে সংস্থার উপজেলা কার্যালয় থেকে ‘সন্ত্রাস নয়, জঙ্গিবাদ নয়, এসো ঐক্য ও সম্প্রীতির স্বদেশ গড়ি’-এ শ্লোগানকে প্রতিপাদ্য করে পৌরসভা মেয়র মো. জহিরুল ইসলামের নেতৃত্বে অনুষ্ঠিত এক র‌্যালি বের করা হয়। র‌্যালিতে শতাধিক নারী-পুরুষ ও শিক্ষার্থী স্বতস্ফূর্তভাবে অংশ গ্রহণ করেন।

র‌্যালি শেষে পৌরসভা মিলনায়তনে সংস্থার সামাজিক সম্প্রীতি প্রকল্পের ফোকাল পার্সন মেহেরুন্নেছার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম।

NewsDetails_03

এতে লামা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিন্টু কুমার সেন, পৌরসভার কাউন্সিলর জাহানারা বেগম, সরকারী মাতামুহুরী ডিগ্রী কলেজের আইসিটি বিষয়ক শিক্ষক মো. ফরিদ উল্ আলম, পৌর মহিলা আওয়ামী লীগের সভাপতি উনুচা মার্মা, প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক মো. নুরুল করিম আরমান বিশেষ অতিথি ছিলেন।

সভায় বক্তারা বলেন, অহিংসা বলতে বুঝায় হিংসা থেকে দূরে থাকা। হিংসা করে কেউ কারো ক্ষতি করতে পারেনা। হিংসার কারণে নিজেকেই ক্ষতিগ্রস্ত হতে হয়। তাই বিশ্ব থেকে হিংসা, বিদ্বেষ, হানাহানি, মারামারি, অসহিষ্ণুতা ও রক্তপাত বন্ধে বিশ্ববাসীকে সচেতন করতে প্রতি বছর দুই অক্টোবর দিবসটি পালন করা হয়।

প্রসঙ্গত- পৃথিবীর অসহিষ্ণুতা, উত্তেজনা, সহিংসতা বন্ধে ভারতের স্বাধীনতা আন্দোলনের অবিসংবাদিক নেতা মহাতœা গান্ধীর অহিংস আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। তাই মহাত্মা গান্ধীর জন্মদিনকে ২০০৮ সাল থেকে আন্তর্জাতিক অহিংস দিবস হিসেবে পালন করা হয়।

আরও পড়ুন