লামায় আরো এক বন্য হাতির মৃত্যু

NewsDetails_01

দুর্গম পাহাড়ি খালকুইল্যা পাড়ার ঝিরিতে হাতিটির মৃতদেহটি পাওয়া যায়। এ নিয়ে গত সাত মাসে উপজেলায় ৪টি হাতির মৃত্যু হলো।

মৃত পুরুষ হাতিটির বয়স আনুমানিক ১২ বছর হবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। এদিকে হাতিটির মৃত্যু স্বাভাবিক নাকি হত্যা এ নিয়ে ধুম্রজালের সৃষ্টি হয়েছে।

শনিবার (১৩ জুন) সকালে ঝিরিতে একটি মৃত বন্য হাতি দেখে স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য মো. আবদুর রহিম ও বন বিভাগ কর্তৃপক্ষকে খবর দেন স্থানীয়রা। খবর পেয়ে শনিবার দুপুরে ডুলহাজারা সাপারি পার্কের ডা. মোস্তাফিজুর রহমান ও লামা বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা নূরে আলম হাফিজসহ একটি টিম ঘটনাস্থলে গিয়ে হাতিটির ময়নাতদন্তের জন্য নমুনা সংগ্রহ করেন।

NewsDetails_03

পারাপারের সময় কাঁটাতারের বেড়া কিংবা পাহাড় থেকে পড়ে আহত হয়ে হাতিটির মৃত্যু হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বলে জানান লামা সদর রেঞ্জ কর্মকর্তা নূরে আলম হাফিজ।

তবে স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য আবদুর রহিম বলেন, বিদ্যুৎস্পৃষ্টে বন্য হাতিটির মৃত্যু হয়েছে।

বন্যহাতির মৃত্যুতে লামা বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়চার বলেন, ময়নাতদন্তের জন্য হাতিটির নমুনা সংগ্রহ করা হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট পাওয়া গেলে নিশ্চিত জানা যাবে কী কারণে হাতিটি মারা গেছে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ৬ নভেম্বর একই ইউনিয়নের ইয়াংছা সলিমুল হক চৌধুরীর বাগানে একটি, ১৯ নভেম্বর কুমারী চাককাটারিতে একটি বাচ্চা বন্য হাতি ও ৩০ নভেম্বর ইসকাটাকার ঝিরিতে একটি বন্য হাতির মৃত্যু হয়। এসব হাতি হত্যার অভিযোগে পৃথক মামলা করে বন বিভাগ।

আরও পড়ুন