লামায় ক্ষুদে বিজ্ঞানীদের অংশ গ্রহনে অনুষ্ঠিত হলো বিজ্ঞান অলিম্পিয়াড

লামায় বিজ্ঞান অলিম্পিয়াড বিজয়ী ক্ষুদে বিজ্ঞানীদের সাথে অতিথিবৃন্দ
বিজ্ঞান শিক্ষার উন্নয়ন ও শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক করে গড়ে তোলার লক্ষ্যে বছর পরিক্রমায় এবারও বান্দরবানের লামা উপজেলার মাতামুহুরী ডিগ্রি কলেজ ভেন্যুতে উৎসবমুখ পরিবেশে দিনব্যাপী অনুষ্ঠিত হলো ‘বিজ্ঞান অলিম্পিয়াড’। শুক্রবার সকালে জাতীয় সংগীতের সাথে জাতীয়, বিজ্ঞান একাডেমী ও ফাষ্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক লিমিটেডের পতাকা উত্তোলনের মাধ্যমে অলিম্পিয়াড়ের প্রথমার্ধ উদ্ভোধন করেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট ইনষ্টটিটের অধ্যাপক এ.টি.এম রফিকুল হক। এ সময় কলেজ অধ্যক্ষ মো. রফিকুল ইসলাম, ফার্স্ট সিকিউরিটি ব্যাংকের ব্যবাস্থাপক মো. ফেরদাউস প্রমূখ উপস্থিত ছিলেন।
বাংলাদেশ বিজ্ঞান একাডেমী ও ফর্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের পৃষ্টপোষকতায় সহযোগিতায় ছিল- রেডিও ফূর্তি। এদিন সকাল থেকে লামা, আলীকদম ও চকরিয়া উপজেলার ৪ টি কলেজ ও ৯ টি মাধ্যমিক বিদ্যালয়ের ১৪২ জন ক্ষুদে বিজ্ঞানীদের পদচারনায় মুখরিত হয়ে ওঠে পাহাড়ি কুয়াশার চাদরে ঢাকা মাতামুহুরী ডিগ্রী কলেজ ক্যাম্পাস। অনুষ্ঠানের দ্বিতীয়ার্ধে কলেজের দ্বিতীয় তলায় বেলা ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত উৎসব মুখল পরিবেশে অনুষ্ঠিত হয় বিজ্ঞান পরীক্ষা। পরীক্ষার ফলাফলে মাধ্যমিক পর্যায়ে কোয়ান্টাম কসমো কলেজের সইখ্যচিং মার্মা, মো. কামরুল ইসলঅম, আবদুল্লাহ মোহাম্মদ কায়চার, বাবু মার্মা। ডুলাহাজারা ডিগ্রি কলেজের মিশু ধর ছন্দ ও মো. জাহেদ। মাতামুহুরী ডিগ্রি কলেজের ইবরাতুন নূর তাবজিদা। স্কুল পর্যায়ে ১ম থেকে ৭ম স্থান অধিকারকারিরা হলো- লামা সরকারী উচ্চ বিদ্যালয়ের মো. জামিল হাসান তন্বয় ও জান্নাতুন নিশা, চকরিয়া গ্রামার স্কুলের শাহারিয়ার রশিদ, ইসমুম বিন নূর সাদ, মো. জাবের । রশিদ আহমদ চৌধুরী উচ্চ বিদ্যালয়ের আইরিন সুলতানা। লামা আদর্শ বালিকা বিদ্যালয়ের সুমাইয়া সিমু আঁখি।
জুমা নামাজের পর অলিম্পিয়াডের তৃতীয়ার্ধে অনুষ্টিত হয় কলেজ ক্যাম্পাসে ক্ষুদে বিজ্ঞানীদের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান। পরে বিজ্ঞান অলিম্পিয়াড় উপলক্ষে আয়োজিত আলোচনা এক সভায় মাতামুহুরী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক। এতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশ বিভাগের অধ্যাপক এটিএম রফিকুল হক, ডুলহাজারা কলেজের অধ্যক্ষ মোহাম্মদ ফরিদ উদ্দিন চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ ইসমাইল, সহকারী কমিশনার (ভূমি) মো. সায়েদ ইকবাল, থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আনোয়ার হোসেন বিশেষ অতিথি ছিলেন।
বিজ্ঞান অলিম্পিয়াডের পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্ব পালন করেন, মাতামুহুরী ডিগ্রী কলেজের সিনিয়র প্রভাষক মো. রুহুল আমিন। শেষে উপস্তিত অতিথিবৃন্দ বিজয়ী ক্ষুদে বিজ্ঞানীদের হাতে পুরস্কার পুরস্কার তুলে দেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।