লামায় প্রান্তিক কৃষকদের ভুট্টা ও চীনাবাদাম চাষে প্রণোদনা

বান্দরবানের লামা উপজেলার ৩৮৫জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে প্রণোদনা প্যাকেজের মাধ্যমে কৃষি উপকরণ দেয়া শুরু হয়েছে। মূলত মাটি, মানুষ ও পরিবেশের জন্য ক্ষতিকর তামাক চাষ থেকে ফেরাতে ভুট্টা ও চীনা বাদাম চাষের লক্ষ্যে উচ্চ ফলনশীলন জাতের বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে দেয়া হচ্ছে। ইউনিয়ন ও পৌরসভা পর্যায়ে দরিদ্র কৃষকের তালিকা অনুযায়ী রবি শস্য উৎপাদন বৃদ্ধির লক্ষে এসব উপকরণ বিতরণ কার্যক্রম শুরু করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

সূত্র জানায়, গত নভেম্বর মাস থেকে উপজেলার একটি পৌরসভা ও ৭টি ইউনিয়নের কৃষকদের এ প্রণোদনা দেয়া শুরু হয়। এর মধ্যে রুপসীপাড়া ইউনিয়নে ভুট্টা চাষের জন্য প্রণোদনা পাচ্ছেন ৪০জন ও চীনা বাদাম চাষের জন্য ৫জন কৃষক, সরই ইউনিয়নে ভুট্টা চাষের জন্য প্রণোদনা পাচ্ছেন ৪০জন কৃষক, ফাইতং ইউনিয়নে ভুট্টা চাষের জন্য প্রণোদনা পাচ্ছেন ৫০জন ও চীনা বাদাম চাষের জন্য ৫জন কৃষক, আজিজনগর ইউনিয়নে ভুট্টা চাষের জন্য প্রণোদনা পাচ্ছেন ৩৫জন ও চীনা বাদাম চাষের জন্য ৫জন কৃষক, গজালিয়া ইউনিয়নে ভুট্টা চাষের জন্য প্রণোদনা পাচ্ছেন ৪৫জন ও চীনা বাদাম চাষের জন্য ৫জন কৃষক, ফাঁসিয়াখালী ইউনিয়নে ভুট্টা চাষের জন্য প্রণোদনা পাচ্ছেন ৫০জন ও চীনা বাদাম চাষের জন্য ৫জন কৃষক, লমাা সদর ইউনিয়নে ভুট্টা চাষের জন্য প্রণোদনা পাচ্ছেন ৪০জন ও চীনা বাদাম চাষের জন্য ৫জন কৃষক। এছাড়া পৌরসভা এলাকায় ৫০জন ভুট্টা ও ৫জন কৃষক পাচ্ছেন চীনা বাদাম প্রণোদনা। একই সাথে প্রতি কৃষক জমির জন্য সারের উপকরণ সহায়তাও পাচ্ছেন।

গজালিয়া ইউনিয়নের প্রান্তিক কৃষক প্রিতমা ত্রিপুরা ও আবদুস সালাম বলেন, এবার সরকারের পক্ষ থেকে বিনামূল্যে বীজ ও সার পেয়ে তারা দারুণ খুশি। এর মাধ্যমে অন্যান্য ফসলের ঘাটতি পুষিয়ে এসব শস্যে তারা লাভবান হবেন।

কৃষি অধিদপ্তর সূত্র জানায়, মূলত উপজেলায় তামাকের বিস্তর আবাদ হয়। তাই এ আবাদ থেকে ফেরাতেই ভুট্টা ও চীনা বাদাম আবাদের জন্য উদ্বুদ্ধ করা হচ্ছে। গত নভেম্বর মাস থেকে এ কার্যক্রম শুরু হয়েছে। ইতোমধ্যে ইউনিয়নগুলো ও পৌরসভা এলাকায় প্রণোদনা কার্যক্রম প্রায় শেষ পর্যায়ে।

লামা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সানজিদা বিনতে সালাম বলেন, সরকারের এই প্রণোদনা সহায়তার ফলে ক্ষুদ্র ও প্রান্তিক চাষিরা বরি শস্য ভুট্টা ও চীনা বাদাম চাষে আগ্রহী হওয়ার পাশাপাশি আর্থিকভাবে লাভবান হবেন। অপরদিকে তামাকের আবাদও কিছুটা হলেও কমে আসবে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।