লামায় দারিদ্র বিমোচন ও টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে সামাজিক প্রচারাভিযান

লামায় দারিদ্র বিমোচন ও টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে সামাজিক প্রচারাভিযান কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন, উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী
দারিদ্র বিমোচন ও টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের ‘স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রামে’র (সেইপ) আওতায় বান্দরবানের লামা উপজেলায় সামাজিক প্রচারাভিযান কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার দুপুরে উপজেলা পরিষদ সভা কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। সহকারি কমিশনার (ভূমি) মো. সায়েদ ইকবালের সভাপতিত্বে কর্শশালায় প্রধান অতিথি ছিলেন-উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী। এতে মাতামুহুরী ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. রফিকুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আবু তাহের মিয়া, প্রেসক্লাব সভাপতি প্রিয়দর্শী বড়ুয়া বিশেষ অতিথি ছিলেন।
কর্মশালায় প্রোগ্রাম কো-অডিনেটর মো. জিয়া উদ্দিন বর্তমান শিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থান যোগ্যতা ভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে দারিদ্র বিমোচনের বিভিন্ন কোর্সের মাধ্যমে নিজেকে প্রতিষ্ঠিত করার চিত্র তুলে ধরেন। কর্মশালায় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্য, পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর, বিভিন্ন সরকারী-বেসরকারী বিভাগের কর্মকর্তা, সাংবাদিক, ইমাম, উপজেলা টেকনিশিয়ানসহ গন্যমান্য ব্যক্তিবর্গ অংশ গ্রহন করেন। মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ২০২০-২১ সালের মধ্যে প্রশিক্ষন দিয়ে দক্ষ মানব সম্পদ গড়ে তুলে মধ্যম আয়ের বাংলাদেশ গড়ার লক্ষ্য বাস্তবায়ন করার জন্যে ‘পায়াক্ট বাংলাদেশ’ এ কর্মশালা করে যাচ্ছে।
প্রোগ্রাম কো-অডিনেটর মো. জিয়া উদ্দিন বলেন, ২০১৪ সালের জুলাই মাসের শুরু হওয়া এই প্রকল্পের মাধ্যমে ২০২০ সালের মধ্যে দেশে পাঁচ লক্ষ দক্ষ জনশক্তি গড়ে তোলার পরিকল্পনা নেয়া হযেছে। সম্পূর্ণ সরকারি খরচে এ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে এবং প্রশিক্ষনার্থীদের মধ্যে ৭০ শতাংশের চাকুরির সুযোগ রাখা রয়েছে। কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধি করার জন্য প্রশিক্ষণ কার্যক্রমে কমপক্ষে ৩০% নারীর অংশগ্রহণ নিশ্চিত করা হচ্ছে। এছাড়া সুবিধাবঞ্চিত মানুষ যেমন: ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, চর ও হাওরসহ দূর্গম এলাকার আদিবাসী, বিলুপ্ত ছিট মহলের বাসিন্দা ও প্রতিবন্ধী জনগোষ্ঠীর কমপক্ষে এক লক্ষ জনকে অগ্রাধিকার ভিত্তিতে প্রশিক্ষণ ও কর্মসংস্থানে সহায়তা করা হবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।