লামায় প্রতিবন্ধীদের মাঝে পরিচয়পত্র প্রদান

বান্দরবানের লামা উপজেলায় প্রতিবন্ধিতা সনাক্তকরণ জরিফ কর্মসূচী ২০১৩ এর আওতায় অন্তর্ভুক্ত ১৪১২ জন প্রতিবন্ধির মাঝে পরিচয়পত্র ও ক্যাপিটেশন গ্রান্ডপ্রাপ্ত ৪টি বেসরকারী এতিম খানায় ৭৭ জন এতিমের ভরণ পোষণ বাবদ ৪ লক্ষ ৬২ হাজার টাকা অনুদানের চেক বিতরণ করেছে সমাজ সেবা অধিদপ্তর।

সোমবার দুপুরে উপজেলা পরিষদ সভা কক্ষে এ পরিচয়পত্র ও চেক বিতরন করা হয়। এ উপলক্ষে নির্বাহী অফিসার খিন ওয়ান নু’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী। এতে সমাজ সেবা কর্মকর্তা মোহাম্মদ শাহী নেওয়াজ, পৌরসভা কাউন্সিলর মো. সাইফুদ্দিন, প্রেসক্লাব সভাপতি প্রিয়দর্শী বড়ুয়া, যুগ্ন-সাধারন সম্পাদক মো. ফরিদ উদ্দিন, জীনামেযু অনাথ আশ্রমের পরিচালক উ নন্দমালা ভিক্ষু বিশেষ অতিথি ছিলেন। আলোচনা শেষে অতিথিবৃন্দ উপস্থিত প্রতিবন্ধিদের মাঝে পরিচয়পত্র ও অনুদানের চেক বিতরণ করেন।

সভায় লামা উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোহাম্মদ শাহী নেওয়াজ বলেন, সরকার প্রতিবন্ধিদের কল্যাণে অত্যন্ত আন্তরিক বিধায় প্রতিবন্ধি ব্যক্তিদের সুবর্ণ নাগরিক ঘোষণা করেছে। এছাড়া প্রতিবন্ধি অধিকার সুরক্ষা আইন ২০১৩ প্রবর্তন করেছে সরকার। এর আওতায় লামা পৌরসভা এলাকায় ৩১৯ জন এবং উপজেলার ৭টি ইউনিয়নে ১০৯৪ জন প্রতিবন্ধি অন্তর্ভুক্ত করা হয়েছে। এদের মধ্যে ১২৬ জন প্রতিবন্ধি শিক্ষা উপবৃত্তি, ৫৬৬ জন অস্বচ্ছল প্রতিবন্ধি ভাতা ও ৩২০ জন পুণর্বাসন কর্মসূচীর আওতায় সুদমুক্ত ক্ষুদ্র সুবিধা ভোগ করছেন। অন্যান্য প্রতিবন্ধিদেরকেও পর্যায়ক্রমে উপযোগী সুবিধার আওতাভুক্ত করা হবে বলে জানান তিনি ।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।