লামায় প্রধান শিক্ষককে পূর্ণবহালের দাবীতে মানববন্ধন

NewsDetails_01

লামায় প্রধান শিক্ষককে বদলির প্রতিবাদে অনুষ্ঠিত মানববন্ধনের একাংশ
বান্দরবানের লামা উপজেলার চাম্পাতলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ ইলিয়াছকে নীতিমালা বহির্ভূতভাবে বদলির প্রতিবাদে ও তাকে পূর্ণবহালের দাবীতে মানববন্ধন করেছে অভিভাবকরা। মঙ্গলবার সকাল ১০টার দিকে বিদ্যালয় মাঠে এ মানববন্ধন করেন তারা।
মানববন্ধনে বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্যসহ অর্ধশতাধিক অভিভাবক মানববন্ধনে অংশ গ্রহন করেন। এ সময় মানববন্ধনে অংশ গ্রহনকারী অভিভাবক জাফর আলম বলেন, প্রধান শিক্ষক মো. ইলিয়াছকে বদলী নীতিমালা বহির্ভুত। আলীকদম উপজেলা থেকে যাকে এ বিদ্যালয়ে বদলী দেয়া হয়েছে তার বাড়ি আলীকদমের চৈক্ষ্যং ইউনিয়নে। তার স্বামীর বাড়ি চট্টগ্রাম জেলার বোয়ালখালীতে। তাই ইলিয়াছ স্যারকে বদলী না করার জন্য ইতিমধ্যে আমরা বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বরাবরে আবেদন করে কোন সাঁড়া না পাওয়ায় আজকের এই মানববন্ধনের আয়োজন। তাকে পুণর্বহাল না করলে আরো কঠোর কর্মসূচী পালন করা হবে।
এ সময় তারা আরও জানান, ইলিয়াছ স্যার প্রতিদিন সকাল ৮ টায় স্কুলে দিয়ে অনুপস্থিত ছাত্র-ছাত্রিদের বাড়ি-বাড়ি গিয়ে উপস্থিতি নিশ্চিত করেন। তার আন্তরিকতায় এলাকার ৯০% ছাত্র-ছাত্রী দরিদ্র পরিবারের হওয়ায় তাদের ঝরে পড়া থেকে রক্ষা পাচ্ছে। তাকে বদলী করা হলে শিক্ষার্থী ও অভিভাবকরা এসকল সুবিধা থেকে বঞ্চিত হবেন বলে দাবী করেন তারা।
উল্লেখ্য, গত ২ নভেম্বর বান্দরবান জেলা শিক্ষা অফিসার কার্যালয়ের ৩৮.০১.২০০৩.০০০.১৯.০০৯.১৭.১৮ ও বান্দরবান জেলা পরিষদের গত ১০ অক্টোবরের ১৯.২৩৫.০০৯.৩৩.০০.১৮.২০১৫-১২৬৩ নম্বর স্মারকের অনুবলে প্রধান শিক্ষক মো. ইলিয়াছকে একই উপজেলার দরদরীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বদলির আদেশ দেয় উপজেলা শিক্ষা কর্মকর্তা। সে সাথে তার স্থলে আলীকদম উপজেলার মেজর জামান পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মরিয়ম মোস্তফাকে স্থলাভিষিক্ত করা হয়।
এ বিষয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. ফরিদ মিয়া বলেন, প্রধান শিক্ষক মোহাম্মদ ইলিয়াছ অত্যন্ত নিষ্ঠার সাথে বিদ্যালয়ের কাজ করছেন। তাই বিদ্যালয় পরিচালনা কমিটি, অভিভাবকবৃন্দ ও এলাকাবাসী তার ওপর খুবই সন্তুষ্ট। তাই তাকে বদলী না করে, পুর্নবহালের জন্য বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মহোদয়ের বরাবরে জোর দাবী জানাচ্ছি।
মানববন্ধনের সত্যতা নিশ্চিত করে লামা উপজেলা শিক্ষা কর্মকর্তা যতীন্দ্র মোহন মন্ডল বলেন, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ কর্তৃপক্ষ প্রধান শিক্ষক ইলিয়াছকে বদলী করেছেন, এতে আমার কোন হাত নেই। বিষযটি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।

আরও পড়ুন