লামায় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে মেলা

লামায় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা খিন ওয়ান নুসহ অন্যরা।
বিজ্ঞানের উৎকর্ষ সাধনের জন্য বান্দরবানের লামা উপজেলায় ৩৮তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে মেলা অনুষ্টিত হয়েছে। দিনব্যাপী স্থানীয় টাউন হলে এ মেলার আয়োজন করে উপজেলা প্রশাসন।
বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী মেলার উদ্বোধন করেন। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা খিন ওয়ান নু, উপজেলা প্রকৌশলী মোবারক হোসেন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান ভুইয়া, মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ মাহাবুবুর রহমান, আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম. ইমতিয়াজ, ফরেষ্টার হারুনুর রশিদ বাবলু প্রমূখ উপস্থিত ছিলেন।
এদিকে এ উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের অংশ গ্রহনে উপজেলা পরিষদ সভাকক্ষে “উন্নত আগামীর জন্য বিজ্ঞান ও প্রযুক্তি” শীর্ষক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। মাটির পাত্রের চারদিকে বালি মাটি-পানি দিয়ে- কিভাবে ফ্রিজের সুফল ভোগ করা যায়, বৈদ্যুতিক ব্যবহার ব্যতিত বরফ তৈরি, আলু-লেবু থেকে বিদ্যুত উৎপাদন, লবন ব্যবহারের মাধ্যমে মোমবাতির স্থায়িত্ব (লামা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়)। সমুদ্রে পানির উচ্চতা সম্পর্কে সতর্ক করণ যন্ত্র উদ্ভাবন, মাটির আদ্রতা পরিক্ষা যন্ত্র উদ্ভাবন, গ্রীণ হাউজ সম্পর্কে ধারণা, প্রকৃতির সহায়তায় নিরাপদ সড়ক, ঘন বসতিপূর্ন পরিবেশে-কলকারখানা, বিমান বন্দর, স্থাপনা নির্মাণের উপযোগি প্রযুক্তিগত ধরণাসহ নানা বিষয়ের ওপর বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের সমন্বয়ে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার নিয়ে স্টল সাজানো হয়।
১৯৮২ সালে বিজ্ঞান মেলায় লামা সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্ররা জাতীয় পুরস্কার পেয়েছিল। বিকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা খিন ওয়ান নু’র সভাপতিত্বে অনুষ্ঠিত এক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরীসহ উপস্থিত অতিথিব্ন্দৃ বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার তুলে দেন। লামায় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা খিন ওয়ান নুসহ অন্যরা।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।