লামায় বিনামূল্যে সাড়ে ৩ হাজার ফলদ গাছের চারা রোপণ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত বার্ষিকী উপলক্ষে সারাদেশে ৪ লাখ চারা বিতরণের অংশ হিসাবে বান্দরবানের লামা উপজেলার বিভিন্ন ইউনিয়নের প্রতিষ্ঠানসহ ৪৫০জন কৃষকের মাঝে বিনামূল্যে সাড়ে ৩ হাজার ফলদ গাছের চারা রোপণ ও বিতরণ করেছে বেসরকারী সংস্থা কারিতাসের এগ্রো ইকোলজি প্রকল্প।

আজ বৃহস্পতিবার (০৮ অক্টোবর) দুপুরে উপজেলার গজালিয়া ইউনিয়নের ব্রিকফিল্ড এলাকার সাধু পিতর ধর্ম পল্লী চত্বরে জলপাই গাছ রোপণের মাধ্যমে কার্যক্রমের উদ্বোধন করেন, রাজধানী ঢাকার বারিধারা গীর্জার ফাদার সাগর।

এ সময় সাধু পিতর ধর্ম পল্লীর ফাদার পাওলুস, সিস্টার হাঁনিমা ত্রিপুরা, প্রকল্পের মাঠ কর্মকর্তা মামুন সিকদার, প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক মো. নুরুল করিম আরমানসহ প্রকল্পের মাঠ সহায়কগন উপস্থিত ছিলেন।

গাছের চারা রোপণের সময় উপস্থিত অতিথিরা বলেন, গাছ আমাদের পরম বন্ধু, গাছ গ্রিন হাউস প্রভাবকে প্রশমিত করে ও মাটিতে জৈবপদার্থ যোগ করে উর্বরতা বাড়ায়। মাটির স্বাস্থ্য সুরক্ষা করে; বহুমুখী খাদ্যের জোগান দেয়। বিশেষ করে দূষিত বাতাস শোষণ করে এর বিষাক্ততা থেকে জীব জগৎকে রক্ষা করে। পাশাপাশি ওষুধের উপাদান সরবরাহসহ জ্বালানি, খুঁটি ও গোখাদ্যের জোগান দেয়। প্রাকৃতিক দুর্যোগ প্রশমিত করে সৌন্দর্য বাড়ায় গাছ। তাই প্রত্যেকেকে বেশি বেশি করে গাছ লাগানোর আহবান জানান অতিথিরা।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।