লামায় ম্রো পাড়ায় হামলা, বাড়িতে অগ্নিসংযোগের অভিযোগ

NewsDetails_01

বান্দরবানের লামা উপজেলার সরইয়ের রেংয়েনপাড়ায় হামলা চালিয়ে লুটপাট, সাতটি বাড়িতে অগ্নিসংযোগ ও ভাংচুর করার অভিযোগ পাওয়া গেছে।

পাড়াবাসীদের অভিযোগ, ট্রাকভর্তি শতাধিক লোকজন এসে গ্রামবাসীদের উপর হামলা চালায় । রোববার রাতে এ ঘটনা ঘটে। হামলাকারীদের মধ্যে কেউ কেউ বসতবাড়িতে অগ্নিসংযোগের মত ঘটনা ঘটায় । পাড়াবাসীর অনেকে প্রাণভয়ে পালিয়ে রক্ষা পায় । তাদের উচ্ছেদ করে জমি দখলের জন্য এ কাজ করেছে লামা রাবার ইন্ড্রাস্ট্রিজের লোকজন এমন দাবি পাড়াবাসীদের।

ডলুছড়ি মৌজার হেডম্যান জোহান ত্রিপুরা বলেন, রবিবার দিবাগত গভীর রাতে ১০-১৫ জন মুখোশধারি সন্ত্রাসী রেয়াংপাড়ায় গিয়ে প্রথমে কামরুম মুরুং, চিংচং মুরুং ও রেঙইয়াং মুরুংয়ের ঘরে আগুন লাগিয়ে দেয়ার পাশাপাশি আরও ১০টি বসতঘর ভাংচুর ও মালামাল লুটপাট করে নিয়ে যায়।

রেঙয়েন কারবারি বলেন,রাতে আমরা ঘুমিয়ে পড়েছিলাম। পাড়াবাসীর চিৎকারে ঘর থেকে বেরিয়ে দেখি কয়েকটি ঘওে আগুন জ¦লছে। পরিবারের সবাইকে নিয়ে তখন বাড়ির পাশের ঝোপে লুকিয়ে থাকি। হামলাকরীরা অনেক কিছু লুট করে নিয়ে গেছে।

NewsDetails_03

পাড়াবাসীরা আরো জানিয়েছেন, পাড়ার বেশির ভাগ মানুষ জুমচাষ, বাগান ও দিনমজুরি করে । তাদেও চাষকৃত জমিগুলো দখলের জন্য কয়েক বছর ধরে চেষ্টা করছে লামা রাবার ইন্ড্রাস্ট্রিজ।

অভিযোগ অস্বীকার করে লামা রাবার ইন্ড্রাস্ট্রিজের ব্যবস্থাপনা সদস্য মোঃ আব্দুল মালেক জানান, ¤্রােদের সাথে আমাদের ভূমি বিরোধ আছে সত্য, কিন্তু গভীর রাতে আমাদের পক্ষে ঘটনাস্থলে যাওয়ার কথা দূরে থাক, ¤্রােদের সশস্ত্র পাহারার কারনে আমরা দিনের বেলায় পর্যন্ত ্ওখানে যেতে পারি না।

তিনি আরও বলেন, কিছুদিন থেকে ম্রো ও ত্রিপুরারা লামা রাবার লিমিটেডের সৃজিত বাগানের নানা প্রজাতির বৃক্ষ নিধন করে বসতি নির্মাণ করছিলেন। আমরা এই বিষয়ে লামা থানায় অভিযোগ দাখিল করলে পুলিশ তাদেরকে বাগানের গাছ কেটে বসতি নির্মাণ করতে বাধা দেন। একারনে হয়তো তারা নিজেরা অগ্নি সংযোগ ও ভাঙচুর করে লামা রাবার কোম্পানিকে ফাঁসাতে চেষ্টা করছেন। তিনি বিষয়টি নিপেক্ষ তদন্তের দাবি জানান।

লামা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহিদুল ইসলাম চৌধুরী জানিয়েছেন, পাড়ার ঘরবাড়ি পুড়িয়ে দেওয়া ও লুটপাটের বিষয়টি ম্রোরা জানিয়েছেন। বিষয়টি তদন্ত করে অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

আরও পড়ুন