লামায় সমাজসেবা কার্যালয়ে কর্মকর্তাসহ ৫ পদ শূন্য : ব্যাহত হচ্ছে সেবামূলক কার্যক্রম

বান্দরবানের লামা উপজেলা সমাজসেবা কার্যালয়ে ১২ পদের মধ্যে কর্মকর্তাসহ গুরুত্বপূর্ণ ৫ পদ বর্তমানে শূন্য রয়েছে। ফলে দীর্ঘদিন ধরে এই কার্যালয়ে ব্যাহত হচ্ছে তৃণমূল পর্যায়ে সরকারের বিভিন্ন সেবামূলক কার্যক্রম। শুধু তাই নয়, লোকবল সংকটের মধ্যে সেবা দিতে গিয়ে হিমশিমও খাচ্ছেন বর্তমান কর্মকর্তারা। তাই দ্রুত জনবল নিয়োগে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জোর দাবী জানান উপকারভোগীসহ সংশ্লিষ্টরা।

এই ব্যাপারে লামা উপজেলা সমাজসেবা কার্যালয়ের সুপার ভাইজার মো. জিয়া উদ্দিন বলেন, জনবল সংকটের কারণে রাতদিন কাজ করার পরেও অফিসের কার্যক্রম অনেকটা ধীরগতিতে চলছে। এতে যথাসময়ে গ্রাহকদের সেবা দেওয়া সম্ভব হয় না।

তিনি আরো বলেন, শূন্য পদ পূরণে কর্তৃপক্ষকে জানানো হয়েছে। মানুষ যাতে দ্রুত সেবা পান সে ব্যাপারে অতিরিক্ত কাজ করে যাচ্ছেন বলেও জানান তিনি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সমাজসেবা কার্যালযের মাধ্যমে সরকার উপজেলার একটি পৌরসভা ও ৭টি ইউনিয়নের প্রায় ৭ হাজার উপকারভোগীকে মুক্তিযোদ্ধা ভাতা, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, কম্পিউটার প্রশিক্ষণ ও ক্ষুদ্র ঋণ বিতরণ কার্যক্রমসহ বেশ কয়েকটি কার্যক্রম সম্পাদন করা হয়। কিন্তু এ কার্যালয়ে উপজেলা সমাজসেবা কর্মকর্তা, দুই জন ইউনিয়ন সমাজকর্মী, একজন কারিগরী প্রশিক্ষক ও অফিস সহকারীর মতো পাঁচটি গুরুত্বপূর্ণ পদ গত কয়েক বছর ধরে শূন্য রয়েছে। ফলে ভাতা ও ঋণ কার্যক্রমসহ বিভাগীয় কার্যক্রম বাস্তবায়নে সমস্যার সৃষ্টি হচ্ছে। বর্তমানে সুপার ভাইজার, দুই জন কারিগরি প্রশিক্ষক, দুই জন ইউনিয়ন সমাজকর্মী, অফিস সহায়ক ও নিরাপত্তা প্রহরী কর্মরত আছেন। পাশের আলীকদম উপজেলা সেবা সেবা কর্মকর্তা অতিরিক্ত দায়িত্ব নিয়ে উপজেলা কার্যালয়ের কার্যক্রম কোন মতে চালিয়ে যাচ্ছেন। পৌরসভা এলাকার নুর মোহাম্মদ, আয়েশা বেগম, মোহাম্মদ হোসেনসহ বেশ কয়েকজন উপকারভোগী জানান, সমাজ সেবা কার্যালয়ে লোকবল কম থাকায় যে কোন কাজে বিঘœ ঘটছে। তাই দ্রুত লোকবল নিয়োগ অতিব জরুরী।

এদিকে ইউনিয়ন সমাজ কর্মী মোহাম্মদুল হক জানান, জেলার সবচেয়ে জনগুরুত্বপূর্ণ উপজেলা লামা। এ উপজেলায় ৭ টি ইউনিয়ন রয়েছে। যেখানে প্রতি ইউনিয়নে একজন করে সমাজ কর্মী প্রয়োজন, সেখানে মাত্র দুই জন সমাজ কর্মী কর্মরত আছি। এতে করে মাঠ পর্যায়ে সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে বান্দরবান সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক মিল্টন মুহুরী জানায়, লামা উপজেলা সমাজ সেবা কার্যালয়ে অফিসারসহ বিভিন্ন পদে লোক সংকটের বিষয়ে জেলা পরিষদের মাধ্যমে প্রধান কার্যালয়ে চাহিদা পাঠানো হয়েছে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।