লামায় সশস্ত্র সন্ত্রাসী গ্রুপ চাঁদাবাজিতে লিপ্ত

বান্দরবানের লামা উপজেলা বিভিন্ন ইউনিয়নে একটি সশস্ত্র সন্ত্রাসী গ্রæপ চাঁদাবাজিতে লিপ্ত রয়েছে। এই কারণেই গত ১৩ই ফেব্রæয়ারি বিকালে উপজেলার রুপসীপাড়া ইউনিয়নের দুর্গম পাহাড়ি নাইক্ষ্যংমুখ এলাকায় গোলাগুলিতে পূন্য রতন চাকমা নামের এক সন্ত্রাসী নিহত হয়।
বুধবার উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা সভায় এসব কথা বলেন বক্তারা ।
এছাড়াও অস্থায়ী সেনাক্যাম্পের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে বক্তারা বলেন, উপজেলার দুর্গম লুলাইনমূখ, পোপাখাল, চিউনিমূখ, নাইক্ষ্যং, কুলাক্যাপাড়াসহ কয়েকটি স্থানে অস্থায়ী সেনাক্যাম্প দেয়া অপরিহার্য্য হয়ে পড়েছে। এসব জায়গায় চাঁদাবাজ সন্ত্রাসিদের আনাগোনা বেশি। এ কারণে সরকারি উন্নয়ন কাজও বাধাগ্রস্থ হচ্ছে।
বুধবার উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা সভায় উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী ও সমন্বয় সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা খিন ওয়ান নু সভাপতিত্ব করেন।
এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা খিন ওয়ান নু, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. আবু তাহের মিয়া, থানা অফিসার ইনচার্জ মো. আনোয়ার হোসেন, মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ মাহাবুবুর রহমানসহ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তর ও সংগঠনের প্রধানরা উপস্থিত ছিলেন।
এলাকায় সাম্প্রতিক চুরির ঘটনায় পুলিশের ভূমিকায় ক্ষোভ ও শংকা প্রকাশ করে বলা হয়, পুলিশ বিভিন্ন ইউনিয়নের জনবহুল হাঠ-বাজার গ্রাম ভিত্তিক সভা-সমাবেশ করে জনসচেতনতা মূলক প্রচারভিযান চালালে আইন শৃঙ্খলার উন্নতি হতে পারে।
এছাড়াও সমন্বয় সভায় রুপসিপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছাচিংপ্রæ মার্মা ক্ষোভের সাথে জানান, ইউনিয়ন সদরে একই আঙ্গিণায় মাধ্যমিক বিদ্যালয়ের পাশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণি চালু করায় মাধ্যমিক বিদ্যালয়টি অচলাবস্থার সৃষ্টি হয়েছে। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সরকারের পরিপত্র লঙ্গন করে বান্দরবান জেলা পরিষদ বরাবর রুপসিপাড়া প্রাথমিক বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণি চালুর সুপারিশ করে দায়িত্বশীলতার পরিচয় দেননি মর্মে সভা থেকে বলা হয়।
এ ব্যপারে সরেজমিন বাস্তবতা ও প্রয়োজনীয়তা নিরীক্ষণ করে পূন:প্রতিবেদন দিয়ে ওই বিদ্যালয়ে ৬ষ্ট শ্রেণি কার্যক্রম বন্ধ করার পক্ষে উপস্থিত সকলে মতামত ব্যক্ত করেন।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।