লামায় সাংগ্রাই উৎসব উদযাপনের প্রস্তুতি সভা

বান্দরবানে লামা উপজেলায় মার্মা সম্প্রদায়ের নববর্ষ বরন উৎসব ‘মহা সাংগ্রাই পোয়েঃ উৎসব ২০২০’ উপলক্ষে মৈত্রী জলক্যালী উৎসব (পানি খেলা) সম্মিলিতভাবে উদযাপনের লক্ষ্যে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা কেন্দ্রীয় মহা সাংগ্রাই পোয়েঃ উদ্যাপন আহবায়ক কমিটি’র উদ্যোগে আজ শুক্রবার (১৩মার্চ) সকালে লামা প্রেসক্লাবের বীর বাহাদুর কনভেনশন হলে এ সভা অনুষ্ঠিত হয়। কমিটি’র আহবায়ক মংক্যহ্লা মারমা সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উৎসব উদযাপন কমিটির সদস্য সচিব মংছিংপ্রু, অংছিং মারমা, শিক্ষক থুইমংছিং মার্মাসহ সিংথোওয়াই মারমা ও চিংথোয়াই মারমা উপস্থিত ছিলেন।

কমিটি’র আহবায়ক মংক্যহ্লা মারমা বলেন, আগামী এপ্রিল মাসের ১৪ তারিখ থেকে পাহাড়ে বসবাসকারী মারমা সম্প্রদায়ের অন্যতম সামাজিক উৎসব মহা সাংগ্রাই পোয়েঃ শুরু হবে। এই উৎসবকে ঘিরে পাহাড়ে পল্লী ও বৌদ্ধ বিহারেগুলোতে ধর্মীয় আচার-আচরণ শেষে ঐতিহ্যবাহী জলক্যালী উৎসব আয়োজন করা হয়ে থাকে।

কমিটির সিদ্ধান্ত মোতাবেক আগামী ১৮ এপ্রিল শনিবার দিনব্যাপী উপজেলায় কেন্দ্রীয় ভাবে মৈত্রী জলক্যালী উৎসব (পানি খেলা) অনুষ্ঠিত হবে। এই মৈত্রী পানি খেলা মাধ্যমে পুরাতন বছরের সমস্ত দুঃখ, কষ্ট, রোগবালা,হতাশা, গ্লানিকে ধুয়ে মুছে নতুন বছরকে নতুনকরে স্বাগতম ও একে অপরকে মঙ্গলকামনা করে মৈত্রী ভাবনা করা হয়।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।