লামায় ৮১ কৃষক পেলেন বিনামূল্যের সবজি বীজ

পরিবেশ ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তামাক চাষের বিকল্প হিসেবে বান্দরবানের লামা উপজেলায় বেসরকারী সংস্থা কারিতাস এগ্রো ইকোলজি প্রকল্পের শীতকালীণ দেশীয় জাতের সবজি বীজ ও পোকা মাকড় দমনের জন্য আইপিএম উপকরণ পেলেন ৮১জন উপকারভোগী কৃষক।

শনিবার দুপুরে প্রকল্প কার্যালয়ে এসব বীজ বিতরণ উদ্ভোধন করেন, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য ফাতেমা পারুল। এ সময় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের উপ-পরিচালক মো. মাহফুজুর রহমান, কৃষি কর্মকর্তা মো. নূরে আলম, কারিতাস স্যাপলিং প্রকল্পের কো-অর্ডিনেটর ইয়াহিয়া আহমদ, সাংবাদিক মো. নুরুল করিম আরমান উপস্থিত ছিলেন।

বিতরণকৃত বীজের মধ্যে রয়েছে- ৯৭০কেজি আলূ বীজ, ২ কেজি মূলা বীজ, ৫৩ কেজি ফরাস শিম বীজ। এ উপলক্ষে প্রকল্পের মাঠ কর্মকর্তা মো. মামুন সিকদারের সভাপতিত্বে আয়োজিত এক সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য ফাতেমা পারুল প্রকল্প কার্যক্রমের ভূয়শী প্রশংসা করে বলেন, কারিতাসের কর্তৃক প্রদানকৃত বীজসহ অন্যান্য উপকরণ সঠিক ভাবে চাষাবাদ ও ব্যবহারের মাধ্যমে আয় বাড়িয়ে নিজেদেরকে স্বাবলম্বী করে গড়ে তুলতে হবে।

তিনি আরও বলেন, এক সময় দুর্গম পাহাড়ি এলাকায় উৎপাদিত কৃষি জাত ফসল বাজারজাত করতে কাঁদে বহন করতে হত; সেখানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুরের প্রচেষ্টায় রাস্তা, ঘাট, কালভাটর্, ব্রীজ নির্মাণের ফলে এখন গাড়িযোগেই অল্প সময়ের মধ্যেই কৃষি ফসল বাজার জাত করা যাচ্ছে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।