লামা-আলীকদমে গণহত্যা দিবস উদযাপন

আলীকদমে গণহত্যা দিবসের আলোচনা সভায় অতিথিরা
যথাযথ মর্যাদায় বান্দরবানের আলীকদম উপজেলা প্রশাসনের উদ্যোগে গণহত্যা দিবস উদযাপিত হয়েছে। শনিবার দুপুরে এ উপলক্ষে উপজেলা পরিষদ মিলনায়তনে গণহত্যার স্মৃতিচারণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আমিরুল কায়চারের সভাপতিত্বে অনুিিষ্ঠত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আবুল কালাম। এতে সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. জামাল উদ্দিন, থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রফিক উল্লাহ, আওয়ামীলীগ সভাপতি মংব্রাচিং মার্মা বিশেষ অতিথি ছিলেন। সভায় উপজেলার সরকারী বেসরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, কর্মচারী, এনজিও প্রতিনিধি,রাজনৈতিক ও সামাজিক সংগঠনের প্রতিনিধিগন অংশ গ্রহন করেন। এদিকে একই দিন সন্ধ্যায় লামা উপজেলা ও পৌর আওয়ামী লীগের যৌথ উদ্যোগেও গণহত্যা দিবস পালন করা হয়।
গণহত্যা দিবসের আলোচনায় বক্তারা বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ বিশ্ব ইতিহাসে এক কলঙ্কময় অধ্যায়। বাঙ্গালী জাতিকে পৃথিবী থেকে নিশ্চিহ্ন করার অভিপ্রায়ে পাকিস্তানি বর্বর হানাদার বাহিনী সেদিন যে পৈশাচিক নির্যাতন চালিয়েছিলো তা বাংলার মুক্তিকামী মানুষকে দমিয়ে রাখতে পারেনি। বীর বাঙ্গালি ত্রিশ লক্ষ মানুষের জীবন বিসর্জন ও দুই লক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে বিজয় ছিনিয়ে আনে। আর তাই আজ আমরা স্বাধীন বাংলাদেশের নাগরিক। তারা আরও বলেন, “গণহত্যা দিবস পালনের অন্যতম উদ্দেশ্য হলো, ইতিহাসের জঘন্যতম এই হত্যাযজ্ঞের আন্তর্জাতিক স্বীকৃতি আদায় করা, আর এজন্য সরকার কাজ করে যাচ্ছে। আর এই স্বীকৃতি অর্জনের মাধ্যমেই শহীদদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন পরিপূর্ণতা পাবে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।