লামা, আলীকদমে গম ও ভুট্টা বীজ পেল ৫৫ জন কৃষক

মাটি ও পরিবেশের জন্য ক্ষতিকর বৃষবৃক্ষ তামাক চাষের বিকল্প হিসাবে বান্দরবানের লামা ও আলীকদম উপজেলায় ৫৫ জন কৃষককে বিনামূল্যে ৪৬৫ কেজি গম ও ভুট্টা বীজ প্রদান করেছে কারিতাস এগ্রা ইকোলজি প্রকল্প এবং বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইন্সটিটিউট। শুধু তাই নয়, অপ্রচলিত এলাকায় গম ও ভুট্টা চাষে আলীকদম কৃষি কার্যালয়ের প্রশিক্ষণ কেন্দ্রে মঙ্গলবার দিনব্যাপী প্রশিক্ষণও দেয়া হয় উপকারভোগী কৃষকদের।

প্রশিক্ষণ প্রদান করেন, বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইন্সটিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আহসান। প্রশিক্ষণ শেষে বিতরণ এক অনুষ্ঠানে আলীকদম উপজেলা কৃষি কর্মকর্তা পীযুষ রায়, কারিতাস এগ্রো ইকোলজি প্রকল্পের বান্দরবানের কর্মসূচী কর্মকর্তা উশিনু মার্মা, প্রকল্পের লামা উপজেলা মাঠ কর্মকর্তা মামুন সিকদার প্রমুখ প্রমুখ উপস্থিত ছিলেন।

গম ও ভুট্টা বীজ বিতরণের সত্যতা নিশ্চিত করে প্রকল্পের আলীকদম মাঠ কর্মকর্তা জেসমিন চাকমা বলেন, তামাক চাষের বিকল্প হিসাবে চাষাবাদের জন্য লামা উপজেলার ৩০জন ও আলীকদম উপজেলার ২৫জন কৃষককে গম ও ভুট্টা বীজ এবং সার প্রদান করা হয়েছে। গম ও ভুট্টা চাষে উপকারভোগী পরিবারের পুষ্টি চাহিদা পূরনের পাশাপাশি আত্মসামাজিক অবস্থার পরিবর্তনে ভূমিকা রাখবে। তামাকের পরিবর্তে গম ও ভুট্টা চাষাবাদ করে পরিবেশের ভারসাম্য রক্ষায় সকলকে এগিয়ে আসারও আহবান জানান মাঠ কর্মকতা জেসমিন চাকমা।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।