শর্ত ভঙ্গ করে পার্বত্য চট্টগ্রামে ভ্রমণ করছে বিদেশী নাগরিক

বাংলাদেশ সরকারের বেধে দেয়া শর্ত লঙ্ঘন ও মেয়াদবিহীন ভিসায় পার্বত্য চট্টগ্রামে ভ্রমণ করছে অধিকাংশ বিদেশী নাগরিক। নিরাপত্তার স্বার্থে পাহাড়ে বিদেশী নাগরিকদের ভ্রমণের ক্ষেত্রে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ থাকার কথা থাকলেও তা মানা হচ্ছে না।

আজ রোববার (১ মার্চ) ৫ দিনের সফরে পার্বত্য জেলা খাগড়াছড়ি ও রাঙ্গামাটি ভ্রমণে আসেন বিদেশী স্বেচ্ছাসেবী উন্নয়ন সংস্থা আইসিআরসি এর ডেলিগেট মাসসিমো রুশো। ইতালীর এ নাগরিক সে দেশের পাসপোর্ট নং YB0340004 দিয়ে আবেদন করে বাংলাদেশে ভ্রমণের জন্য ৬ মাসের ভিসা পান। ভিসা নং A1052247 এর মেয়াদকাল ০৫ সেপ্টেম্বর ২০১৯ থেকে ২২ ফেব্রুয়ারি ২০২০ সাল পর্যন্ত। ভিসার মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরও ইতালীর এ নাগরিক অবৈধভাবে বাংলাদেশে অবস্থান করছেন।

এ ছাড়া বাংলাদেশ সরকারের দেয়া ভিসার শর্তে প্রতি ভ্রমণে ৩ মাসের বেশী সময় অবস্থান না করার কথা উল্লেখ থাকলেও তা মানা হয়নি। উল্টো বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক পত্রে ইতালীর এই নাগরিকের বাংলাদেশের পার্বত্যচট্টগ্রামের দুই জেলায় ভ্রমণের তথ্য জানানো হয় স্থানীয় প্রশাসনকে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্মারক নং ১৯.০০.০০০০.৭৩০.৩১.০৬.৭.২০-১৮১।

এ বিষয়ে জানতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট খাগড়াছড়ি ইউনিটের কর্মকর্তা আব্দুল গণির মুঠোফোনে কল করা হলে তিনি আইসিআরসি ঢাকা অফিসের ওয়াশ প্রজেক্টের প্রকৌশলী জয়েশ চাকমার সাথে কথা বলতে বলে তাকে (জয়েশ) হস্তান্তর করেন। জয়েশ চাকমা বলেন, ভিসার মেয়াদ উত্তীর্ণ হওয়ায় বাংলাদেশের সংশ্লিষ্ট বিভাগে আবেদন করা হয়েছে। ভ্রমণ সংক্রান্ত যাবতীয় বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় অবগত আছে। তবে ৯০ দিনের বেশী সময় অবস্থান সম্পর্কে তিনি কিছু বলতে পারেন না বলে জানান।

খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাবিব উল্লাহ মারুফ মুঠোফোনে জানান, এ বিষয়ে খোঁজখবর নেয়া হবে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।