সরকারই শান্তি চুক্তির বিরোধী : সন্তু লারমা

জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা
দুই দশকেও পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির তিন ভাগের দুই ভাগই বাস্তবায়িত হয়নি বলে অভিযোগ করেছেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা।

সকালে রাজধানীর একটি হোটেলে পার্বত্য চট্টগ্রাম চুক্তির দুই দশক পূর্তি উপলক্ষে সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। দীর্ঘদিনেও শান্তি চুক্তি বাস্তবায়ন না হওয়ায় চরম হতাশা প্রকাশ করেন তিনি।

তিনি বলেন ‘চুক্তি অনুযায়ী আমি আঞ্চলিক চেয়ারম্যান। কিন্তু আমার হাতে কি কোনো ক্ষমতা দেয়া আছে? যদিও আইনে লিখিত অনেক কিছুই তো আছে। সবকিছু ওখানে নিয়ন্ত্রিত হয় সেনা শাসন দ্বারা। সরকারই তো চুক্তি বিরোধী। সরকার চুক্তি বাস্তবায়ন করে না, উল্টো করে কি, যারা চুক্তির বাস্তবায়ন চায়, তাদের বিরুদ্ধে নানারকমের অপবাদ ছড়ায়।’

চট্টগ্রামের পাহাড়ি আদিবাসীদের সঙ্গে রক্তক্ষয়ী সংঘর্ষ বন্ধ এবং শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৯৭ সালে শান্তি চুক্তি সাক্ষরিত হয়। পার্বত্য চট্টগ্রামের আদিবাসীদের প্রতিনিধি জনসংহতি সমিতির সঙ্গে বাংলাদেশ সরকার ১৯৯৭ খ্রিস্টাব্দের ২ ডিসেম্বর এই চুক্তি স্বাক্ষর করেছিল। এতে স্বাক্ষর করেন বাংলাদেশ সরকারের পক্ষে আবুল হাসনাত আব্দুল্লাহ এবং শান্তি বাহিনীর পক্ষে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির নেতা সন্তু লারমা।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।