সাঁওতাল পল্লীতে হামলার প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন

NewsDetails_01

সাঁওতাল পল্লীতে হামলার প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন
সাঁওতাল পল্লীতে হামলার প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন
গাইবান্ধার গোবিন্ধগঞ্জে সাঁওতালদের উপর হামলা, লুঠপাট, হত্যা ও ভূমি থেকে উচ্ছেদের প্রতিবাদে এবং তাঁদের জমি ফিরিয়ে দেওয়ার দাবীতে খাগড়াছড়ির পানছড়িতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। পানছড়ির সাঁওতাল উন্নয়ন সংসদ ও সাঁওতাল স্টুডেন্টস ফোরাম এ মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

বুধবার বেলা পৌনে ১১টার দিকে পানছড়ি উপজেলা সদরের বঙ্গবন্ধু স্কোয়ারে অনুষ্ঠিত কর্মসূচীতে সাঁওতাল নারী-পুরুষ ছাড়াও বিভিন্ন রাজনৈতিক-সামাজিক এবং ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ সংহতি প্রকাশ করে অংশ গ্রহণ করেন।

NewsDetails_03

মিন্টু সাঁওতালের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সাঁওতাল স্টুডেন্টস ফোরামের সভাপতি মানিক সাঁওতাল, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএন লারমা) খাগড়াছড়ি জেলা সভাপতি প্রীতিময় চাকমা, পানছড়ি ভূমি রক্ষা কমিটির সভাপতি ও লোগাং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান প্রতুত্তর চাকমা, পানছড়ি দেবালয় মন্দির কমিটির সভাপতি তপন কান্তি বৈদ্য, মারমা সংগঠন ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতা রুমেল মারমা ও মিলন সাঁওতাল প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, দেশের অবহেলিত জনগোষ্ঠি তাঁদেরকে নানা ভবে হয়রানি করা হচ্ছে। তারই অংশ হিসেবে গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালদের পিতৃ পুরুষের ভিটেমাটি থেকে উচ্ছেদের জন্য হত্যা, লুঠপাট ও মর্মান্তিক নিপীড়ন চালানো হয়েছে। এ জঘন্য ঘটনার বিচার বিভাগীয় তদন্ত, সাঁওতাল জনগোষ্ঠির জীবনের নিরাপত্তা এবং সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠনের দাবী জানান।

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে সংহতি প্রকাশ করে অংশ গ্রহন করে মারমা স্টুডেন্টস কাউন্সিল, বাংলাদেশ ত্রিপুরা স্টুডেন্ট ফোরাম, জেএসএস,পাহাড়ী ছাত্র পরিষদ, পানছড়ি বাজার কমিটিসহ নানা শ্রেনী-পেশার জনগন ।

আরও পড়ুন