সাঁওতাল পল্লীতে হামলার প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন

সাঁওতাল পল্লীতে হামলার প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন
সাঁওতাল পল্লীতে হামলার প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন
গাইবান্ধার গোবিন্ধগঞ্জে সাঁওতালদের উপর হামলা, লুঠপাট, হত্যা ও ভূমি থেকে উচ্ছেদের প্রতিবাদে এবং তাঁদের জমি ফিরিয়ে দেওয়ার দাবীতে খাগড়াছড়ির পানছড়িতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। পানছড়ির সাঁওতাল উন্নয়ন সংসদ ও সাঁওতাল স্টুডেন্টস ফোরাম এ মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

বুধবার বেলা পৌনে ১১টার দিকে পানছড়ি উপজেলা সদরের বঙ্গবন্ধু স্কোয়ারে অনুষ্ঠিত কর্মসূচীতে সাঁওতাল নারী-পুরুষ ছাড়াও বিভিন্ন রাজনৈতিক-সামাজিক এবং ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ সংহতি প্রকাশ করে অংশ গ্রহণ করেন।

মিন্টু সাঁওতালের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সাঁওতাল স্টুডেন্টস ফোরামের সভাপতি মানিক সাঁওতাল, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (এমএন লারমা) খাগড়াছড়ি জেলা সভাপতি প্রীতিময় চাকমা, পানছড়ি ভূমি রক্ষা কমিটির সভাপতি ও লোগাং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান প্রতুত্তর চাকমা, পানছড়ি দেবালয় মন্দির কমিটির সভাপতি তপন কান্তি বৈদ্য, মারমা সংগঠন ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতা রুমেল মারমা ও মিলন সাঁওতাল প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, দেশের অবহেলিত জনগোষ্ঠি তাঁদেরকে নানা ভবে হয়রানি করা হচ্ছে। তারই অংশ হিসেবে গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালদের পিতৃ পুরুষের ভিটেমাটি থেকে উচ্ছেদের জন্য হত্যা, লুঠপাট ও মর্মান্তিক নিপীড়ন চালানো হয়েছে। এ জঘন্য ঘটনার বিচার বিভাগীয় তদন্ত, সাঁওতাল জনগোষ্ঠির জীবনের নিরাপত্তা এবং সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠনের দাবী জানান।

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে সংহতি প্রকাশ করে অংশ গ্রহন করে মারমা স্টুডেন্টস কাউন্সিল, বাংলাদেশ ত্রিপুরা স্টুডেন্ট ফোরাম, জেএসএস,পাহাড়ী ছাত্র পরিষদ, পানছড়ি বাজার কমিটিসহ নানা শ্রেনী-পেশার জনগন ।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।