সাজেকের দূর্গত এলাকার মানুষের পাশে পার্বত্য ভিক্ষু সংঘ

সাজেকের দূর্গত এলাকার মানুষদের ত্রাণ বিতরণ করেন পার্বত্য ভিক্ষু সংঘ
রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের খাদ্য সংকটে থাকা জনগোষ্ঠীর পাশে সাহায্যের হাত বাড়িয়েছেন পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সংঘ। রোববার সকালে সাজেক ইউনিয়নের ৮ নাম্বার এলাকায় কয়েকটি গ্রামের অসহায় মানুষদের জড়ো করে তাদের মাঝে চাল, ডাল, আলু, সয়াবিন তেল, লবণ বিতরণ করে পার্বত্য বৌদ্ধ ভিক্ষু সংঘ।
ত্রাণ বিতরণের সময় কেন্দ্রীয় ভিক্ষু সংঘের সাংগঠনিক সম্পাদক শ্রীমৎ সুগত লংকার স্থবির ও সাজেক ইউপি’র ৬নং ওয়ার্ডের মেম্বার দেব জ্যোতি চাকমা, শিজক কলেজের প্রভাষক শ্রীমৎ শীল ভদ্র স্থবির, প্রজ্ঞালোক স্থবির, পার্বত্য বৌদ্ধ সংঘ দীঘিনালা ইউনিটের সাধারণ সম্পাদক লোকমিত্র ভিক্ষু উপস্থিত ছিলেন।
ভিক্ষু সংঘের প্রতিনিধি করুণা বংশ ভিক্ষু জানান, সাজেকে বিভিন্ন দূর্গম এলাকায় বসবাস করা খাদ্য সংকটে থাকা ৫২টি পরিবারে প্রতি পরিবার প্রতি ১৫ কেজি চাল, আধা লিটার সয়াবিন তেল, ১ কেজি আলু, ১ কেজি লবণ, আধা কেজি ডাল এবং আধা কেজি করে নাপ্পি বিতরণ করা হয়। এসময় হতদরিদ্র একটি পরিবারকে নগদ তিন হাজার টাকা দেয়া হয়।
প্রসঙ্গত, জুমের ফসলহানির কারণে সাজেকের ২০টির মতো গ্রামের ২ হাজার পরিবারে বিগত কয়েক মাস ধরে তীব্র খাদ্য সংকট চলছে। সংকট মোকাবেলা পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, রাঙামাটি জেলা প্রশাসন, সেনাবাহিনী, স্থানীয় জনপ্রতিনিধিরা দূর্গত এলাকায় পর্যায়ক্রমে ত্রাণ বিতরণ করে যাচ্ছেন। প্রতিবছর সাজেকের প্রাক-বর্ষা মৌসুমে খাদ্য সংকট থাকলেও এবছর তা তীব্র হয়েছে। বিগত কয়েক বছর ধরে জুমে কম ফসল হওয়ায় এবং প্রাকৃতিক সম্পদের উৎস হ্রাস পাওয়ায় এবছর খাদ্য সংকট তীব্র হয়েছে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।