সাজেকের দূর্গম গ্রামগুলোতে হেলিকপ্টারে যাচ্ছে ত্রাণ

রাঙামাটির বাঘাইছড়ির সাজেক ইউনিয়নের দূর্গম গ্রামগুলোতে হেলিকপ্টারে যাচ্ছে ত্রাণ
রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের দূর্গম গ্রামগুলোতে হেলিকপ্টারে করে ত্রাণ সহযোগীতা পৌঁছেছে। বুধবার থেকে সেনাবাহিনীর যৌথ উদ্যোগ বাংলাদেশ বিমান বাহিনী ও বাংলাদেশ বর্ডার গার্ড(বিজিবি) সহায়তায় দূর্গম গ্রামগুলোতে ত্রাণের চাউল পাঠানো শুরু হয়েছে বলে জানিয়েছেন বাঘাইহাট জোনের অধিনায়ক লে: কর্ণেল মুহাম্মদ ইসমাইল খাঁ।
তিনি জানান, সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশন ও খাগড়াছড়ি রিজিয়নের উদ্যোগে বিমান বাহিনীর চারটি হেলিকপ্টার ব্যবহার করে বিজিবি’র সহায়তায় রাঙামাটির সাজেকের দূর্গম গ্রামগুলোতে চাল পাঠানো হয়েছে। খাদ্য সংকট মোকাবেলায় সেনাবাহিনীর এমন কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান তিনি।
মূলত, সাজেকের অধিকাংশ গ্রামের মানুষ জুম ও বনজ সম্পদ আহরণ করে জীবিকা নির্বাহ করত। গত কয়েক বছর ধরে জুমে ফসল কম হওয়ায় এবং বনজ সম্পদের(বাঁশ, কাঠ, বেত ও অন্যান্য) উৎস হ্রাস পাওয়ায় বিগত ৩-৪ মাস ধরে ২০টির মতো গ্রামের মানুষের আর্থিক উপার্জন সক্ষমতা শুন্যের কোটায় নেমে আসে। এতে করে ঐসব গ্রামে তীব্র খাদ্য সংকট দেখা দেয়।
আরো জানা গেছে, খাদ্যের অভাবে জঙ্গলের আলু, লতা পাতা ও কলার গাছের নরম অংশ খেয়ে জীবন কাটাচ্ছে ঐসব গ্রামের মানুষরা। খাদ্য সংকটের কথা শুনে সাজেক ইউনিয়ন পরিষদ ও বাঘাইছড়ি উপজেলার জনপ্রতিনিধিদের উদ্যোগে গত ২১ এপ্রিল ৪১০ পরিবারকে এবং গত ১লা মে জেলা প্রশাসকের উদ্যোগে ৫০০ পরিবারকে ১০ কেজি করে খাদ্যশষ্য বিতরণ করা হয়। বৃহস্পতিবার পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের দেয়া ১০ মেট্টিক টন খাদ্যশষ্য রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা উপস্থিত থেকে বিতরণ করবেন বলে জানা গেছে।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।