সিনিয়র অফিসার নেবে অগ্রণী ব্যাংক

agrani-job_24011_1472786570 সিনিয়র অফিসার (নিরীক্ষক) পদে ৫০ জনকে নিয়োগ দেবে অগ্রণী ব্যাংক। সিনিয়র অফিসার, ক্যাশ অফিসার ও অফিসার (আইসিটি) পদে নিয়োগ বিজ্ঞপ্তির পর এবার সিনিয়র অফিসার নিরীক্ষক পদে নিয়োগের বিজ্ঞপ্তি দিল রাষ্ট্রায়ত্ত এ ব্যাংক।

১৬ আগস্ট বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে চার্টার্ড অ্যাকাউনটেন্টদের (সিএ) কাছ থেকে এ পদের বিপরীতে আবেদনপত্র চাওয়া হয়েছে। বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের (www.bb.org.bd) জব ওপেনিংয়ে।

সবমিলিয়ে চারটি শাখায় জনবল নিয়োগ দিচ্ছে অগ্রণী ব্যাংক। নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করছে যথারীতি ব্যাংকার সিলেকশন কমিটি। এবার নেয়া হবে প্রফেশনাল ডিগ্রিধারী ৫০ জনকে। এর আগে তথ্য-প্রযুক্তিতে দক্ষ ১০০ জনকে নিয়োগে ১৬ জুলাই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। এর কিছুদিন আগে ২৭৬টি শূন্য পদে ক্যাশ অফিসার এবং সিনিয়র অফিসার পদে ২৬২ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

আবেদনের যোগ্যতা : স্নাতক পাসসহ চার্টার্ড অ্যাকাউন্ট কোর্স সম্পন্ন করা (সিসি) প্রার্থীরা সিনিয়র অফিসার নিরীক্ষক পদে আবেদন করতে পারবেন। এসএসসি এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাগুলোয় ন্যূনতম দুটিতে প্রথম বিভাগ বা সমমানের গ্রেড পয়েন্ট থাকতে হবে। অবশ্যই কম্পিউটারজ্ঞান থাকতে হবে। শিক্ষাজীবনে কোনো তৃতীয় বিভাগ বা শ্রেণী বা সমমানের গ্রেড থাকা যাবে না। গ্রেডিং পয়েন্টে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৩.০০ বা তার বেশি প্রথম বিভাগ, জিপিএ ২.০০ থেকে ৩.০০-এর কম দ্বিতীয় এবং জিপিএ ১.০০ থেকে ২.০০-এর কম হলে তৃতীয় বিভাগ ধরা হবে। বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ৪ পয়েন্ট স্কেলে সিজিপিএ ৩.০০ বা বেশি হলে প্রথম শ্রেণী, ২.২৫ বা তার বেশি কিন্তু ৩.০০-এর কম দ্বিতীয়, ১.৬৫ বা তার বেশি কিন্তু ২.২৫-এর কম হলে তৃতীয় বিভাগ ধরা হবে।

বয়স : ১ মার্চ ২০১৬ তারিখে বয়স সর্বোচ্চ ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।

ডেটলাইন : সিনিয়র অফিসার (নিরীক্ষক) পদে অনলাইনে আবেদন প্রক্রিয়া ১৭ আগস্ট থেকে শুরু হয়েছে। আবেদন প্রক্রিয়া চলবে ৬ সেপ্টেম্বর পর্যন্ত।

বেতন : নিয়োগপ্রাপ্তরা ২০১৫ সালের জাতীয় বেতন স্কেল অনুসারে ২২০০০-৫৩০৬০ টাকা স্কেলে বেতন এবং অন্যান্য সুবিধা পাবেন।

আবেদন পদ্ধতি : যারা ইতিমধ্যে ব্যাংকার্স সিলেকশন কমিটির অধীনে কোনো রাষ্ট্রায়ত্ত ব্যাংকের পরীক্ষায় আবেদন করেছেন কিংবা বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে নিবন্ধন করেছেন তাদের জন্য নতুন করে ফর্ম পূরণের ঝামেলা নেই। অ্যাপ্লাই অনলাইন অপশনে গিয়ে পাসওয়ার্ড দিয়ে সেন্ড করলেই হবে। অন্যদের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে (www.erecruitment.bb.org.bd)-এর জব ওপেনিংয়ে গিয়ে online Application Form এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইন আবেদন ফরমে উল্লেখ করতে হবে পরীক্ষা নিয়ন্ত্রকের প্রকাশিত বিভিন্ন পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ। আবেদনের সময় আপলোড করতে হবে ৬০০ বাই ৬০০ পিক্সেল এবং সর্বোচ্চ ৮০ কিলোবাইটের ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেল এবং সর্বোচ্চ ৬০ কিলোবাইটের স্বাক্ষরের স্ক্যান কপি। আবেদন করার পর প্রাপ্ত Tracking Number Formটি যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। এ নিয়োগের ক্ষেত্রে কোটাসংক্রান্ত নীতিমালা ও অন্যান্য বিধিবিধান অনুসরণ করা হবে। বিবাহিত মহিলা প্রার্থীদের ক্ষেত্রে স্থায়ী ঠিকানা হিসেবে স্বামীর স্থায়ী ঠিকানা ব্যবহার করতে হবে। আবেদনের সময় কোনো সমস্যায় পড়লে ইমেইল করা যাবে oa.query—bb.org.bd ঠিকানায়।

পরীক্ষা : বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, এমসিকিউ, লিখিত ও ভাইবা তিন ধরনের পরীক্ষায় বসতে হবে আবেদনকারীদের। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে জমা দিতে হবে প্রয়োজনীয় কাগজপত্র। চাকরিরত প্রার্থীদের কর্তৃপক্ষের অনুমতি নিয়ে আবেদন করতে হবে। সূত্র : যুগান্তর

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।