সোমবার থেকে চলবে দূর পাল্লার বাস পূরবী-পূর্বাণী

NewsDetails_01

দীর্ঘ ৬৭ দিন পর বান্দরবানের দূরপাল্লার বাসগুলো চলবে আগামীকাল সোমবার সকাল থেকে । যাত্রীর চাপ থাকলে বান্দরবান থেকে আধ ঘণ্টা পর পর গাড়ি ছাড়বে । আর চাপ না থাকলে এক ঘণ্টা পর পর গাড়ি ছাড়া হবে বলে জানান বান্দরবান বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক ঝুন্টু দাশ ।

রবিবার সন্ধ্যায় (৩১ মে) পাহাড় বার্তাকে এই তথ্য নিশ্চিত করেন তিনি ।

তিনি আরো জানান, প্রশাসনের সাথে আমাদের ফোনে কথা হয়েছে । তারা আমাদেরকে দূরপাল্লার বাস চালানোর অনুমতি দিয়েছে । আর বান্দরবান-চট্টগ্রাম সড়কে বাস ভাড়া নির্ধারণ করা হয়েছে ১৭৫ টাকা ।

জানা যায়, অর্ধেক আসন খালি রাখাসহ ১১ শর্তে ১ জুন সোমবার থেকে বান্দরবান-চট্টগ্রাম, বান্দরবান-কক্সবাজার, বান্দরবান-রাঙামাটি ও বান্দরবান-ঢাকার দূরপাল্লার পরিবহন বাস চলবে । এক্ষেত্রে ৬০ শতাংশ বাড়তি ভাড়া গুণতে হবে যাত্রীদের ।

ঝুন্টু দাশ আরো জানান, করোনা ভাইরাসের সুরক্ষায় একটি বাসে ২০ জন করে যাত্রী বসবে । অর্ধেক যাত্রী নিয়ে বাস চালাতে হবে। লোকশান পোষাতে প্রত্যেক যাত্রীকে সরকার নির্ধারিত ৬০% ভাড়া বাড়তি দিতে হবে ।

NewsDetails_03

জানা যায়, গত ৩০ মে করোনাভাইরাসের এই সংকটময় মুহূর্তে বাসের ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। তবে আজ রবিবার (৩১ মে) তা কমিয়ে ৬০ শতাংশ বাস ভাড়া বাড়ানোর সুপারিশ করে বিআরটিএ ।

এক্ষেত্রে নন এসি বান্দরবান-চট্টগ্রামের বাস ভাড়া ১১০ টাকা থেকে হবে ১৭৫ টাকা, বান্দরবান-কক্সবাজারের বাস ভাড়া ১৮০ টাকার ভাড়া হবে ২৮৮ টাকা আর বান্দরবান-ঢাকা বাস ভাড়া ৬১০ টাকা থেকে হবে ৯৭৫ টাকা, জানান ঝুন্টু দাশ ।

যাত্রীদের সুরক্ষার বিষয়ে তিনি বলেন, যাত্রীদের অবশ্যই মাস্ক থাকতে হবে । মাস্ক না থাকলে কোন যাত্রীকে টিকেট দেওয়া হবে না । এছাড়াও যাত্রী, চালক ও হেলপারদের জন্য হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করবে পরিবহন মালিক সমিতি ।

অতিরিক্ত জেলা প্রশাসক শামীম হোসেন জানান, আগামীকাল থেকে সরকারি গাইড লাইন অনুযায়ী স্বাস্থ্য বিধি মেনে প্রশাসনের নজরদারিতে বান্দরবানে গণপরিবহন চলবে ।

উল্লেখ্য, গত কাল শনিবার (৩০ মে) শেষ হয়েছে করোনাভাইরাসের কারণে সরকার ঘোষিত টানা ৬৬ দিনের ছুটি। এটিই দেশের ইতিহাসের সবচেয়ে লম্বা ছুটি। এ ছুটির অবসানের ফলে ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত সরকারি নির্দেশনা সাপেক্ষে সীমিত পরিসরে সরকারি-বেসরকারি অফিস খুলছে। একইসঙ্গে স্বাস্থ্যবিধি মেনে নামছে গণপরিবহনও ।

আরও পড়ুন