স্কুটি নিয়ে চার ভ্রমন কন্যা হ্রদ পাহাড়ের শহর রাঙামাটিতে

চার ভ্রমন কন্যা
স্কুটি নিয়ে চার ভ্রমন কন্যা হ্রদ পাহাড়ের শহর রাঙ্গামাটিতে ভ্রমন করেছেন। ট্রাভেলেটস অফ বাংলাদেশ এর ভ্রমন কন্যারা সোমবার পার্বত্য শহর রাঙ্গামাটিতে ভ্রমন করেছেন। সংগঠনটির প্রতিষ্ঠাতা ঢাকা মেডিকেল কলেজের ডা. সাকিয়া হক ও ডা. মানসী সাহা তুলির নেতৃত্বে চারজন তরুনী স্কুটি নিয়ে সোমবার রাঙ্গামাটি শহরে আসেন। রাঙ্গামাটিতে ভ্রমনকালে ভ্রমন কন্যারা সকালে রাঙ্গামাটি শহরের সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রীদের সাথে সমাজ সচেতনামুলক একটি প্রজেক্ট নারীর ক্ষমতায়ন, বয়:সন্ধিকালীন শারীরিক ও মানসিক পরিবর্তন,মাদক ও বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও আত্মরক্ষার বিভিন্ন কৌশল নিয়ে আলোচনা করেন। এসময় অন্য দুইজন ছিলেন সিলভী রহমান ও মুনতাহা রুম্মান অর্থি।
এসময় ভ্রমন কন্যারা শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমাদের সকলকে মাদক এর বিরুদ্ধে না বলতে হবে ইভটিজিং এর বিরুদ্ধে সকলকে রুখে দাড়াতে হবে। এছাড়াও বাংলাদেশের মুক্তিযুদ্ধে ইতিহাস, পর্যটন কেন্দ্রগুলোর ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জানতে হবে তোমাদেরকে। ট্রাভেলেটেস অব বাংলাদেশ বিশ্বাস করে দেশের সার্বিক উন্নয়নে সুস্থ সচেতন ও উদারমনা নারী সমাজের কোনো বিকল্প নেই। সঠিক শিক্ষা আর ভ্রমনই পারে নারীর দৃষ্টিভঙ্গি প্রসারিত কওে তাকে মানবসম্পদে পরিনত করতে।
এদিকে, নারীর চোখে বাংলাদেশ এর ভ্রমন কন্যা সিলভী রহমান ও মুনতাহা রুম্মান অর্থি বলেন,এটি বাংলাদেশের প্রথম নারী ভ্রমন সংগঠন। যার বর্তমান সদস্য সংখ্যা হচ্ছে ২৮ হাজার। এ প্রজেক্ট এর মাধ্যমে আমাদের টার্গেট ছিল বাংলাদেশের ৬৪ টি জেলা ভ্রমনের মাধ্যমে বিভিন্ন স্কুলের বাচ্চাদেরকে মুক্তিযুদ্ধ,স্বাস্থ্য সচেতনতা ও আত্মরক্ষার উপর কর্মশালার মাধ্যমে তাদের সচেতনতা বৃদ্ধি করা। মুল উদ্ধেশ্যে হচ্ছে আমাদের দেখে তারাও যেন তাদের স্বপ্ন্ পুরনে প্রত্যয়ী হয়। তারা যাতে করে যেকোন স্বপ্ন পুরনে আত্ম বিশ্বাসী হয়ে উঠে।
রাঙ্গামাটি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষিকা রাজশ্রী চাকমা (ভারপ্রাপ্ত) বলেন, ভ্রমন কন্যারা এ স্কুলে এসে মেয়েদেরকে নারীর ক্ষমতায়ন,মুক্তিযুদ্ধ ও নিজেদেরকে কিভাবে আত্মরক্ষা করবে সে বিষয়ে প্রশিক্ষন দিয়েছেন। মেয়েরা ক্ষুদ্র পরিসরে হলেও তারা যে প্রশিক্ষনটা পেল এতে করে ভবিষ্যতে মেয়েরা নিজেদের কাজে লাগাতে পরবে।
২০১৭ সালের ৬ এপ্রিল থেকে শুরু হয়েছিল ট্রাভেলেটেস অব বাংলাদেশ কর্তৃক আয়োজিত বহুল পরিচিত প্রাপ্ত নারীর চোখে বাংলাদেশ। ইতিমধ্যে ভ্রমনকন্যারা পার্বত্য জেলা রাঙামাটিসহ বাংলাদেশের ৬২ জেলা ভ্রমন সম্পন্ন করেছে। আগামী ৩০ এপ্রিল খাগড়াছড়ি ও ৫ মে ঢাকায় ভ্রমনের মাধ্যমে এ ভ্রমন অভিযানের সমাপ্তি হবে বলে জানিয়েছেন ট্রাভেলেটস অফ বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ডা. সাকিয়া হক।
এদিকে,সোমবার সকালে অনুষ্ঠিত কর্মশালায় অন্যান্যদের উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি প্রেস ক্লাব সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, রাঙামাটি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রাজশ্রী চাকমাসহ বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ। আগামী ৩০ এপ্রিল ভ্রমন কন্যারা খাগড়াছড়ি সরকারী উচ্চ বিদ্যালয়ে ৬৩ তম জেলা হিসেবে সচেতনতামুলক কর্মশালায় অংশগ্রহন করবে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।