স্বচ্ছ জলধারায় আকর্ষনীয় বান্দরবানের মেঘলা

বান্দরবানের দর্শনীয় স্থান মেঘলা পর্যটন কমপ্লেক্সের স্বচ্ছ জলধারায় গাঁ জুড়িয়ে নিতে পারেন। ছবি-এস বাসু দাশ
শত শত দর্শনীয় স্পটকে ঘিরে বান্দরবান হলেও জেলার কাছের দর্শনীয় স্থান মেঘলা পর্যটন কমপ্লেক্স। আর এই মেঘলাকে দিয়েই বান্দরবান জেলার পর্যটনের যাত্রা শুরু হয় প্রায় দুই দশকের বেশি সময়েরও আগে। বান্দরবান শহর থেকে ৪ কিলোমিটারের মাথায় প্রধান সড়কের সাথে মেঘলা’র অবস্থান।
প্রায় ৯০ একর জায়গা নিয়ে পাহাড়ে ঘেরা মনোরম পরিবেশে গড়ে উঠেছে মেঘলা পর্যটন। প্রধান সড়ক থেকে দীর্ঘ আঁকা-বাকা রাস্তা নেমে গেছে মেঘলার মূল লোকেশনে। বান্দরবান জেলা প্রশাসনের পরিচালিত মেঘলায় স্বচ্ছ পানির বিশাল লেক তার উপর নির্মিত ২টি ঝুলন্ত সেতু আপনার ভ্রমনকে করবে আনন্দঘন। ভাড়া করে স্পিডবোটে ঘুরে আসতে পারেন লেকের শেষ প্রান্ত পর্যন্ত। মেঘলার স্বচ্ছ জলধারার দেখে নিতে বিভিন্ন প্রজাতির হরেক রকম মাছ।
বান্দরবানের মেঘলা পর্যটন কমপ্লেক্সের ঝুলন্ত সেতু। ছবি-এস বাসু দাশ
পর্যটনস্পটটির স্বচ্ছ জলধারায় গাঁ জুড়িয়ে নিতে পারেন অনাসয়ে। তাছাড়া চিড়িয়াখানায় বানর, ভালুক, হরিণ, সাপসহ বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণির বিচরন দেখে নিতে পারেন। আর সিলেটে ভ্রমনে যাওয়া হয়নি আপনার? চা বাগান দেখার স্বাধ অপূর্ন থেকে গেল? না গিয়ে থাকলে চা বাগান দেখার স্বাদ পূরন করে নিতে পারেন মেঘলায়। মেঘলার পাশেয় রয়েছে চা বাগান। শিশুদের বিণোদনের জন্য রয়েছে একটি মিনি পার্ক ও ট্রেন। বেশ কয়েকটি কটেজ সাজানো হয়েছে,বিনোদনের জন্য আছে আপনার থাকার ব্যবস্থাও।
পাহাড়ের গাঁ ঘেষে গড়ে উঠা আদিবাসীদের দোকান থেকে স্বল্পদামে কিনে নিতে পারেন বিভিন্ন চলতি মৌসুমের বিভিন্ন ধরনের ফল। এবং আদিবাসীদের তৈরী তাঁতের বিভিন্ন ধরণের কাপড়। বান্দরবান শহরে প্রবেশ না করে ও পাহাড় দেখে নিতে পারেন মেঘলাকে ঘিরে আছে অনেক ছোট-বড় পাহাড়। প্রধান সড়কের অনেক নিচে মেঘলার অবস্থান আর পাহাড়ের পাশে দিয়ে হেটে বেড়াতে পারেন পুরো মেঘলায়।
বান্দরবানের মেঘলা পর্যটন কমপ্লেক্সের ঝুলন্ত সেতু। ছবি-এস বাসু দাশ
ভ্রমনের মৌসুম শীতকাল হলেও বর্ষায় মেঘলার রুপ হয়ে উঠে অত্যান্ত আকর্ষনীয় তাই অনেকে মনে করনে মেঘলাকে দেখার উপযুক্ত সময় বর্ষায়। আপনার থাকার জন্য মেঘলা রেস্ট হাউজে রাত্রিযাপনের জন্য চারটি কক্ষ রয়েছে, প্রতিকক্ষের ভাড়া আড়াই হাজার (প্রতিদিন)। তাছাড়া আছে পর্যটন মোটেল এবং বেসরকারি রিসোর্ট হলিডে ইন। আর সব মিলিয়ে বান্দরবানের মেঘলা ভ্রমন হবে আপনার জন্য সত্যি অনন্য।

কিভাবে যাওয়া যায়:
এই পর্যটনে চাঁন্দের গাড়ি, বেবি টেক্সি, জীপ, কার রিজার্ভ করলে ৪শ টাকায় অন্যদিকে লোকেল বাসে মাত্র ২০ টাকায় (জনপ্রতি) যাওয়া যায়। পর্যটনটিতে প্রবেশ মূল্য: জনপ্রতি ৫০ টাকা, তবে ক্যাবল কার ও স্প্রিড বোডে ঘুরতে চাইলে আপনাকে গুনতে হবে আলাদা ভাড়া। মেঘলায় রুম বুকিং এর জন্য: মেঘলা ০৩৬১-৬২৫০৬, ০১৭১৭২-৭১৮০৫১, ০১৭১৪-২৩০৩৫৪ যোগাযোগ করতে পারেন।

আরও পড়ুন
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।