স্মার্টফোন নিয়ন্ত্রিত রোবট উদ্ভাবন করলেন বান্দরবানের আরিফুল ইসলাম

শিক্ষার্থী আরিফুল ইসলাম
স্মার্টফোন নিয়ন্ত্রিত রোবট উদ্ভাবন করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) শিক্ষার্থী, বান্দরবানের আরিফুল ইসলাম। রোবটটি ব্যবহার করা যাবে কৃষি ক্ষেত্রে নানা তথ্য সংগ্রহের কাজে । যেকোন স্থানে মানুষ না গিয়ে, এ রোবটটি অনায়াসে সেখানকার তথ্য, ভিডিও ও ছবি সংগ্রহ করতে পারবে।
এই রোবটটির সবকিছু স্মার্টফোন দিয়ে নিয়ন্ত্রণ করা যাবে এবং যাতে ব্লুটুথ মডিউল ব্যবহার করা হয়েছে। রয়েছে সেন্সর, ক্যামেরা কিংবা মাইক্রোফোন সংযোগ করার ব্যবস্থা। যার মাধ্যমে রোবটটি শব্দসহ ভিডিওচিত্র ধারণ করতে পারবে এবং তার অবস্থান থেকে কেন্দ্রে পাঠাতে পারবে নানাবিধ তথ্য। এর মাধ্যমে একজন কৃষিবিদ জানতে পারবেন মাটির আর্দ্রতা, তাপমাত্রা, কোন নির্দিষ্ট স্থানের আবহাওয়া, সেচ ব্যবস্থাপনা ও প্লান্ট ইনসেক্ট সম্পর্কিত নানাবিধ তত্ত্ব প্রভৃতি।
এখন পর্যন্ত এটি প্রায় ১০০ ফিট দূর থেকে নিয়ন্ত্রণ করা যায় এবং ছবি ও ভিডিও ধারণ করতে পারে। তবে মডিফাই করে আরো দূরে থেকে নিয়ন্ত্রণ করা যাবে। উন্নতমানের সেন্সর ব্যবহার করে আরো নানাকাজে রোবটটি ব্যবহার করা যাবে। এই রোবটের গতিবিধিসহ যাবতীয় কার্যক্রম একটি মনিটরে দেখা যাবে।
রোবটটির উদ্ভাবন আরিফুল ইসলাম সাংবাদিকদের জানান, রোবট তৈরি করতে তার ২ মাস ৭ দিন সময় লেগেছে। তিনি ইউটিউব টিউটোরিয়াল দেখে রোবটটি তৈরি করেছেন এবং খরচ পড়েছে মাত্র তিন হাজার আটশত টাকা।
তিনি আরোও জানান, বাইরের দেশগুলোতে কৃষি ক্ষেত্রে রোবটসহ নানাবিধ উন্নত প্রযুক্তি ব্যবহার হলেও আমাদের দেশ এক্ষেত্রে এখনো অনেকটা পিছিয়ে। তাই আমার চাওয়া, এই উদ্ভাবনটি কৃষিকে আরো সহজসাধ্য ও লাভজনক করতে সহায়ক ভুমিকা পালন করুক। রোবটটির উন্নতিকল্পে তিনি সরকারসহ সংশ্লিষ্ট মহলের সহায়তা কমনা করছেন।
উল্লেখ্য, আরিফুল ইসলাম ছোট বেলা থেকে স্বপ্ন দেখতেন কম্পিউটার ইঞ্জিনিয়ার হওয়ার। ২০১৩ সালে বান্দরবান জেলায় সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতায় গণিত ও কম্পিউটার বিভাগে ১ম হয়েছিলেন । ২০১৫ সালে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদে ভর্তি হয়ে এখন চতুর্থ বর্ষের শিক্ষার্থী। তিনি বান্দরবান জেলার সদর উপজেলার বাসিন্দা। সূত্র-সিলেট ভিউ

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।