স্মার্টফোন সারারাত চার্জে দিয়ে রাখা যাবে ?

itঘুমানোর আগে স্মার্টফোন চার্জে দিয়ে রাখলেন। সকালে উঠেই সম্পূর্ণ চার্জড ফোনটি হাতে পেলেন। এটা আপনার জন্য সকালের একটি উপহার হিসেবে মনে হতে পারে। তবে সারা রাত ফোন চার্জে দিয়ে রাখা কি ভালো কোনও আইডিয়া? এটা ভালো কি মন্দ সেটা বেশ কয়েকটি বিষয়ের ওপর নির্ভর করে।

অনেকেই তাদের স্মার্টফোন দুই ঘণ্টার বেশি চার্জে দিয়ে রাখতে চান না। বিশেষজ্ঞরা বলেন, যারা তাদের স্মার্টফোন দীর্ঘদিন ধরে ব্যবহার করতে চান তাদেরকে এ বিষয়ে একটু সতর্ক হতে হবে। বেশিক্ষণ চার্জে দিয়ে রাখলে কিছু কিছু ফোনের ব্যাটারির ক্ষতি হতে পারে।

যদিও স্মার্টফোনে বেশকিছু চিপ দেওয়া থাকে। যে চিপ স্মার্টফোন সম্পূর্ণ চার্জ হওয়ার পর অতিরিক্ত বিদ্যুৎ প্রবাহ বন্ধ করে দেয়। এ ধরনের চিপ অ্যান্ড্রয়েড ফোন এবং আইফোনেও থাকে। তাই নির্ধারিত চার্জার দিয়ে চার্জ করলে কোনও ধরনের ক্ষতি হওয়ার কথা নয়।

অনেক ফোনে এমন প্রযুক্তি ব্যবহার করা হয় যে প্রযুক্তি ব্যাটারিকে দ্রুত চার্জের জন্য বেশি বিদ্যুৎ প্রবাহিত করে। এ ধরনের ফোন সারা রাত চার্জে দিয়ে রাখলে ব্যাটারির অনেক ক্ষতি হয়। কারণ সবসময়ই দ্রুত চার্জ করা ব্যাটারির জন্য বেশ বিপজ্জনক।

ব্যাটারির সমস্যা এড়াতে নির্ধারিত চার্জার দিয়ে সবসময় চার্জ করতে হবে। চার্জের সময় ফোন যেন কখনও বেশি গরম না হয়ে যায় সে সম্পর্কে সতর্ক হতে হবে। বিশেষ করে যারা তাদের স্মার্টফোনের ব্যাটারি দীর্ঘদিন ব্যবহার করতে চান তাদের জন্য এটা প্রযোজ্য। অ্যাপলের ওয়েবসাইটে বলা হয়েছে, ৩৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরের তাপমাত্রা স্থায়ীভাবে ব্যাটারি ক্যাপাসিটি নষ্ট করে দিতে পারে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

আরও পড়ুন
Loading...