হেডম্যান কারবারীদের আরো দায়িত্বশীল হতে হবে : বীর বাহাদুর

হেডম্যান কারবারীদের আরো দায়িত্বশীল হতে হবে,নিজ নিজ মৌজার দায়িত্ব সঠিকভাবে পালন করার পাশাপাশি এলাকার উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখতে হবে হেডম্যান কারবারীদের। আজ শনিবার দুপুরে (২৩ জানুয়ারি) বান্দরবান অরুণ সারকী টাউন হলে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের অন্তবর্তীকালীন পূর্নগঠন পরিষদ এর চেয়ারম্যান ও সদস্যদের এক সংবর্ধনা অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে এসব কথা বলেন।

এসময় মন্ত্রী আরো বলেন,রাজাদের পার্বত্য এলাকায় অসীম ক্ষমতা রয়েছে কিন্তু রাজা আর হেডম্যান-কারবারীদের মধ্যে কোন ধরণের একতা নেই, তাই অনেক এলাকা ও মৌজা এখনো পিছিঁয়ে রয়েছে। মন্ত্রী বলেন,বর্তমান আওয়ামীলীগ সরকারের আমলে পার্বত্য এলাকায় হেডম্যান ও কারবারীরা আগের চেয়ে বিভিন্ন সুযোগ-সুবিধা বেশি পাচ্ছে তবে অনেক হেডম্যান এখনো পুরনো ধাচে এলাকায় কাজ করে যাচ্ছে ,যাতে অনেক উন্নয়ন বাঁধাগ্রস্থ হচ্ছে।

এসময় মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি পার্বত্য এলাকার রাজাদের হেডম্যান ও কারবারীদের সাথে ঐক্যবদ্ধভাবে কাজ করা ও প্রশাসনের সাথে যুক্ত হয়ে আলোচনা ও পরামর্শে এলাকার উন্নয়ন তরান্বিত করার আহবান জানান।

এসময় বক্তারা, ১৯০০ সালের হিল ট্রাক্টস আইন, হেডম্যান কারবারীদের বেতন ভাতা, সামাজিক প্রতিষ্ঠান ও প্রথাগত প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধি, পার্বত্য শান্তি চুক্তি এবং পাহাড়ের ভূমি ব্যবস্থাপনা নিয়ে বিষদ আলোকপাত করেন এবং হেডম্যান কারবারীদের প্রতি আরো নজর দিতে সরকারের প্রতি আবেদন জানান।
অনুষ্ঠানে হেডম্যান কারবারী কল্যাণ পরিষদ (হেকাকপ) এর উপদেষ্টা হেডম্যান সা চ প্রু (মংনু) এর সভাপতিত্বে এসময় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসময় জেলা আওয়ামী লীগের সহ সভাপতি মংক্যচিং চৌধুরী, নু মং প্রু, বীর মুক্তিযোদ্ধা মংসুই প্রু, হেডম্যান কারবারী কল্যাণ পরিষদ (হেকাকপ) এর সভাপতি হেডম্যান হ্লা থোয়াই হ্রী, হেডম্যান উনিহ্লা, উবাথোয়াই চৌধুরী, শৈ এ নু হেডম্যানসহ বান্দরবান পার্বত্য জেলা পরিষদের ১৪জন সদস্য,বোমাং সার্কেলের ১০৯টি মৌজার হেডম্যান ও কারবারীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বান্দরবান পার্বত্য জেলা পরিষদের অন্তবর্তীকালীন পূর্নগঠনকৃত সদস্যদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন।

আরও পড়ুন
1 মন্তব্য
  1. সাইফুল ইসলাম বলেছেন

    সুন্দর লেখার জন্য ধন্যবাদ। মনোযোগ কেড়েছে। আমরাও এই রকম ভাল লেখার চেষ্টায় আছি। লেখা পড়ে লেখা শিখব।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।