২৪ দিন পর গ্যাস সংযোগ স্থাপন: কাল ফের উৎপাদনে কাপ্তাইয়ের কেপিএম

রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনাস্থ কর্ণফুলী পেপার মিলস লি.(কেপিএম) এ অবশেষে মিললো গ্যাস সংযোগ। ফলে মিলে কর্মরত কর্মকর্তা, কর্মচারী এবং এখানকার আবাসিক এলাকায় বসবাসরত অধিবাসীরাদের মধ্যে ফিরে এসেছে প্রানচাঞ্চল্য।

সূত্রে জানা যায়,গত ৪ আগষ্ট থেকে কর্নফুলি গ্যাস ড্রিস্টিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল) প্রায় ৭৬ কোটি টাকা( বিলম্ব ফি সহ) বকেয়া থাকার কারনে প্রতিষ্ঠানটির গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেয়, ফলে বন্ধ ছিল প্রতিষ্ঠানটির কাগজ উৎপাদন। আবাসিক এলাকা সহ কেপিএম জুড়েই জ্বলেনি চুলা। বিদ্যুৎ না থাকায় সিংহভাগ সময়ই অন্ধকারোচ্ছন্ন ছিল এলাকাটি। অবশেষে বুধবার (২৮ আগস্ট) বিকেলে চট্টগ্রামের কর্ণফুলী গ্রাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লি. এর গ্যাস সংযোগে প্রায় ২৪দিনের দুর্বিসহ দিনের অবসান ঘটিয়ে স্বস্থির নিশ্বাস ফেললো শ্রমিক কর্মচারীরা।

কর্নফুলী পেপার পেপার মিলস লি. এর জিএম (এমটিএস) প্রকৌশলী স্বপন কুমার সরকার জানান,বুধবার বিকেলে তারা আমাদের গ্যাস সংযোগ দিয়ে দিয়েছে।ফলে আবাসিক এলাকায় চুলা জ্বলছে। তিনি আরো জানান, আমাদের ম্যান্টেন্যান্সের কাজ শেষে আগামীকাল হতে উৎপাদন প্রক্রিয়া শুরু করবো।

কেপিএমের সিবিএ সভাপতি আব্দুল রাজ্জাক জানান, গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হওয়ার পর আমাদের চরম দূর্ভোগ পোহাতে হয়েছে। বর্তমানে সমগ্র কেপিএম জুড়ে শান্তির বাতাস বইছে। আমরা আগামীকাল উৎপাদনে যেতে পারি।

কাপ্তাই উপজেলা চেয়ারম্যান মো. মফিজুল হক এই প্রতিনিধিকে বলেন,দীর্ঘদিনের বকেয়া গ্যাস বিল পরিশোধ না করায় গ্যাস সংযাগ বিচ্ছিন্ন করা হয়েছে।

বিসিআইসির এই সহযোগী প্রতিষ্ঠান একসময় দক্ষিন এশিয়ার মধ্যে অন্যতম কাগজ উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসাবে বিশ্বব্যাপী সুপরিচিত ছিলো, দৈনিক ১০০ মেট্রিকটন কাগজ উৎপাদন করলেও বর্তমানে নানা অনিয়ম ও অব্যবস্হাপনায় এটি একটি লোকসানি প্রতিষ্ঠানে পরিনত হয়েছে।

আরও পড়ুন

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।